Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রথম দিনেই কাপ্তাই হ্রদে রেকর্ড পরিমাণ মাছ আহরণ

মো. মোস্তফা কামাল, রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০২:৩১, ২৪ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রথম দিনেই কাপ্তাই হ্রদে রেকর্ড পরিমাণ মাছ আহরণ

রাঙ্গামাটি : চলতি মাছ ধরা মৌসুমের প্রথম দিনে সোমবার বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন এর রাঙ্গামাটি ও খাগড়াছড়িতে অবস্থিত ৩টি অবতরণ ঘাটে রেকর্ড পরিমাণ ১৪৫ মেট্টিকটন ৫৪২ কেজি বিভিন্ন প্রজাতির মাছ আহরিত হয়েছে।

আহরিত এইসব মাছের বিপরীতে বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন প্রায় ২২ লাখ টাকার রয়্যালটি আদায় হয়েছে। হ্রদে মাছ আহরণের প্রথম দিন বিএফডিসি ঘাটে মাছ অবতরণ এবং রয়েটি আদায় উভয় ক্ষেত্রে এটিই হচ্ছে সর্বোচ্চ রেকর্ড। ইতিপূর্বে ২০১৪-১৫ মৌসুমে মাছ আহরণের প্রথম দিনে সর্বোচ্চ ১২২ মেট্টিক টন মাছ আহরিত হয়েছিল।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশন রাঙ্গামাটি কেন্দ্রের সহকারী ব্যবস্থাপক মাসুদুল হাসান জানান, বিএফডিসি নিয়ন্ত্রিত রাঙ্গামাটি ঘাট, কাপ্তাই ঘাট এবং মহালছড়ি ঘাটের মাধ্যমে এইসব মাছ আহরণ করা হয়। প্রথম কাচকি, চাপিলা, আইড়, কালি বাউশ, তেলাপিয়া সহ প্রায় ৩৫ প্রজাতির মাছ আহরিত হয়।

তিনি জানান, বিএফডিসি ঘাটে অবতরণকৃত মাছগুলোর বিপরীতে রয়্যালটি প্রদান করে এই সব মাছ জেলার বাইরে পাঠানো হয়। পাশাপাশি মাছ আহরণের প্রথম দিন রাঙ্গামাটির বিভিন্ন মাছের বাজারগুলোতে প্রচুর পরিমাণ মাছের সরবরাহ ঘটে। তবে স্থানীয় বাজারে বিক্রয়ের জন্য আনা এইসব মাছ বিপরীতে বিএফডিসি কোন প্রকার রয্যালটি আদায় করেন না।

এদিকে মাছ আহরণের প্রথম দিনে রাঙ্গামাটি বিভিন্ন মাছের বাজারগুলো ঘুরে বিভিন্ন প্রজাতির মাছের ব্যাপক সরবরাহ দেখা গেছে। টানা ১০০ দিন বন্ধ থাকার পর বাজারে মাছ আসায় ক্রেতাদের কাছে মাছের চাহিদাও ছিল অনেক বেশী। তবে বাজারে আসা অনেক মাছের মধ্যে ডিমওয়ালা মাছ এবং পোনা মাছ দেখা গেছে।

এইসব ডিমওয়ালা মাছগুলো আর কিছুদিন সময় পেলেও হ্রদে ডিম ছাড়তে পারতো বলে মৎস্য গবেষণা কন্দ্রের বিজ্ঞানীরা জানিয়েছেন। সাধারণ ক্রেতারা মাছে ডিমওয়ালা মাছসহ পোনা মাছ বিক্রি বন্ধ করার বিষয়ে দাবি জানিয়েছেন।

এদিকে কনজুমার এসোসিয়েশন অব বাংলাদেশ রাঙ্গামাটি জেলা কমিটির সভাপতি কাজী নজরুল ইসলাম ও সম্পাদক মোঃ মো্স্তফা কামাল মাছের বাজার গুলোতে মাছের মূল্য তালিকা টাঙ্গানোর পাশাপাশি বাজারে যাতে ডিমওয়ালা মাছ এবং পোনা মাছ বিক্রি না হয় পাশাপাশি ফরমালিনযুক্ত মাছ বিক্রি না হয় সেজন্য প্রশাসনের পক্ষ থেকে যথাযথ উদ্যোগ গ্রহণসহ মোবাইল কোর্ট পরিচালনার দাবি জানিয়েছেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer