Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

ড. সাত্তার মন্ডল বাকৃবি’র এমিরিটাস অধ্যাপক

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

প্রকাশিত: ০০:৪৮, ১১ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ড. সাত্তার মন্ডল বাকৃবি’র এমিরিটাস অধ্যাপক

ময়মনসিংহ : বিশিষ্ট কৃষি অর্থনীতিবিদ ড. এম এ সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এমিরিটাস অধ্যাপক হিসেবে আগামী ৫ বছরের জন্য নিয়োগ লাভ করেছেন।

তিনি সোমবার বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদের কৃষি অর্থনীতি বিভাগে যোগদান করেছেন।

অধ্যাপক সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি গ্রাজুয়েট এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ২১তম উপাচার্য ছিলেন। এর আগে তিনি একই বিশ্ববিদ্যালয়ের কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদের অধ্যাপক হিসাবে কৃষি অর্থনীতি বিভাগে কর্মরত ছিলেন। তিনি বাংলাদেশ সরকারের পরিকল্পনা কমিশনের অন্যতম সদস্য হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন।

বর্ণাঢ্য কর্মজীবনের অধিকারী ড. সাত্তার মন্ডল কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের ডীন, বিভাগীয় প্রধান, সিন্ডিকেট সদস্য ছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কমিটির গুরুত্বপুর্ণ দায়িত্ব পালন করেন।

সাত্তার মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজ বিজ্ঞান অনুষদ থেকে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন (১৯৭২-১৯৭৪)।

তিনি লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে কৃষি অর্থনীতিতে ১৯৭৯ সনে পিএইচ.ডি. ডিগ্রি লাভ করেন এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনি পোষ্ট ডক্টরাল স্টাডি সম্পন্ন করেন (১৯৮৭-৮৮) । তিনি দেশী বিদেশী সাহায্যপুষ্ট উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রকল্পের প্রধান হিসেবে কাজ করার পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক সেমিনার ও পলিসি ফোরামে অংশগ্রহণ করেন।

কৃষি ও গ্রামীণ উন্নয়নের ওপর জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে ড. সাত্তার মন্ডলের কয়েক শতাধিক গবেষণামূলক প্রবন্ধ, বই ও সেমিনার পেপার এবং জনপ্রিয় নিবন্ধ প্রকাশিত হয়েছে। বাংলাদেশ জার্নাল অব এগ্রিকালচারাল ইকোনোমিক্স এর সম্পাদক ছাড়াও ইন্টারন্যাশনাল জার্নাল অব ইরিগেশন অ্যান্ড ড্রেনেজ-সিস্টেমের সদস্য ছিলেন তিনি সুদীর্ঘ সময়।

অধ্যাপক মন্ডল বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক, বাংলাদেশ বিজ্ঞান উন্নয়ন সমিতির সিনিয়র ভাইস-প্রেসিডেন্ট, বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতির পদ অলংকৃত করা ছাড়াও জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিভিন্ন পেশাগত সংগঠনের উন্নয়নমূলক কার্যক্রমের সঙ্গে সক্রিয়ভাবে সম্পৃক্ত থেকে দেশে ও বহির্বিশ্বে বিশ্ববিদ্যালয়ের সুনাম ও ভাবমূর্তি সমুজ্জ্বলকল্পে তাৎপর্যপূর্ণ অবদান রেখে আসছেন। ব্যক্তিগত জীবনে অধ্যাপক মন্ডল বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যার জনক।

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু : সহকারী পরিচালক, জনসংযোগ ও প্রকাশনা দফতর, বাকৃবি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer