Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

প্রতিথযশা কৃষি বিজ্ঞানী খালেক মিয়ার জীবনাবসান

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১০:৫৫, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ১১:০১, ২৭ ফেব্রুয়ারি ২০১৮

প্রিন্ট:

প্রতিথযশা কৃষি বিজ্ঞানী খালেক মিয়ার জীবনাবসান

দেশের প্রতিথযশা কৃষি বিজ্ঞানী এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. এম. এ. খালেক মিয়া মারা গেছেন।

সোমবার সকাল সাড়ে সাত টায় ঢাকার ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) তিনি। মৃতুকালে তাঁর বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি বেশ কিছুদিন যাবৎ অসুস্থ অবস্থায় ঢাকায় ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তিনি স্ত্রী, এক কন্যা, এক পুত্রসহ আত্মীয়-স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ড. খালেক মিয়া’র মৃত্যুতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া ও বিশ্ববিদ্যালয় পরিবারের সকলে গভীর শোক প্রকাশ করেছেন এবং মরহুমের শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন, মরহুমের আত্মার মাগফেরাত ও শান্তি কামনা করেছেন।

সোমবার বাদ যোহর বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে এবং বাদ আছর গাজীপুর জেলার রাজবাড়ী মাঠে দ্বিতীয় জানাযা শেষে তাঁকে গাজীপুর সিটি কর্পোরেশনের কবরস্থানে দাফন করা হয়। এই বিশিষ্ট কৌলিতত্ত্ব ও উদ্ভিদ প্রজনন বিজ্ঞানী তাঁর সুদীর্ঘ কর্মময় জীবনে শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান রেখে গেছেন। তিনি মোট ৩০ জন ছাত্র-ছাত্রীর পিএইচডি ও ৭৩ জন ছাত্র-ছাত্রীর এম এস ডিগ্রির তত্ত্বাবধান করেছেন এবং উচ্চফলনশীল ধানের বেশ ক’টি জাতসহ বিভিন্ন ফসলের জাত উদ্ভাবন করেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer