Bahumatrik Logo
২৫ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৩:১৪ পূর্বাহ্ণ

প্রতিটি জলাশয়কে মাছের অভয়ারণ্য করে তুলতে হবে: প্রতিমন্ত্রী


০৬ জুন ২০১৬ সোমবার, ১২:১৮  এএম

নিজস্ব প্রতিবেদক

বহুমাত্রিক.কম


প্রতিটি জলাশয়কে মাছের অভয়ারণ্য করে তুলতে হবে: প্রতিমন্ত্রী
ছবি-বহুমাত্রিক.কম

খুলনা : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের আমিষের চাহিদা পূরণে মাছ চাষের কোন বিকল্প নেই। মৎস্য সেক্টরের উন্নয়নে সরকার বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। পোনা মাছ ধরা থেকে বিরত থাকতে হবে।

প্রতিমন্ত্রী রোববার খুলনার ফুলতলা উপজেলার দামোদর ইউনিয়নের মশিয়ালী চারা বটতলা খালে উন্মুক্ত জলাশয়ে মাছের পোনা অবমুক্তকরণ অনুষ্ঠানে এসব কথা বলেন। উপজেলা মৎস্য অফিস এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, শুধু বাণিজ্যিক উদ্দেশ্যে নয়, স্বাস্থ্যসম্মত মাছ উৎপাদনের ওপরও জোর দিতে হবে। বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে। ভবিষ্যতে মাছেও স্বয়ংসম্পূর্ণতা অর্জন করতে আমরা সক্ষম হবো। প্রতিটি জলাশয়কে মাছের অভয়ারন্য হিসেবে গড়ে তুলতে হবে। আধুনিক পদ্ধতিতে মাছ চাষ করে অধিক লাভবান হওয়া সম্ভব।

প্রতিমন্ত্রী বলেন, বিলুপ্ত প্রায় দেশীয় বিভিন্ন প্রজাতির মাছগুলো আমরা আবার ফিরিয়ে আনার চেষ্টা করছি। সাদা এবং চিংড়ি মাছ উৎপাদনে ক্ষতিকর বিষ ও ফরমালিন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এ ক্ষেত্রে দোষীদের আইনের আওতায় আনা হবে। মাছ চাষের পাশাপাশি এখন কাঁকড়া চাষেও আগ্রহী হচ্ছে চাষীরা। এতে করে দেশের অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এসময় ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছাঃ মোহছিনা আকতার বানু, জেলা মৎস্য দপ্তরের সিনিয়র সহকারী পরিচালক অমল কান্তি রায়, প্রকল্পের সহকারী পরিচালক এস এম মনিরুজ্জামান উপজেলা আওয়ামীলীগের সহসভাপতি মোঃ আশরাফ হোসেন আমু, সাধারণ সম্পাদক সরদার শাহবুদ্দিন জিপ্পি, যুগ্ন সাধারণ সম্পাদক মৃনাল হাজরা এবং উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা এটি এম তৌফিক মাহমুদ উপস্থিত ছিলেন।পরে প্রতিমন্ত্রী ৭শ ৪৪ কেজি মাছের পোনা অবমুক্ত করেন।

পরে তিনি ফুলতলা উপজেলা পরিষদ চত্বরে বিশ্ব পরিবেশ দিবস-২০১৬ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালিতে নেতৃত্ব দেন, উপজেলা পরিষদ চত্বরে গাছের চারা রোপন করেন, ফুলতলা উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় কর্মকর্তাদের সাথে মতবিনিময় এবং উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিষদের আয়োজনে ২০১৬-২০১৭ অর্থ বছরের উন্মুক্ত বাজেট সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।