Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৯ ১৪৩১, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪

প্রচণ্ড গরমে বাদামি হয়ে উঠছে যুক্তরাজ্য

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:০২, ২০ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

প্রচণ্ড গরমে বাদামি হয়ে উঠছে যুক্তরাজ্য

ঢাকা : আবহাওয়া প্রচণ্ড গরম হয়ে উঠেছে যুক্তরাজ্যে। আর সে চিত্র ধরা পড়েছে আকাশ থেকে তোলা উপগ্রহ চিত্রেও। তাতে ধরা পড়েছে সাম্প্রতিক তাপপ্রবাহ ও খরায় পরিবর্তিত প্রকৃতির অবস্থা।

গত মে মাসে তোলা একটি উপগ্রহ চিত্রে দেখা যায়, যুক্তরাজ্যের অধিকাংশ এলাকাই সবুজ রয়েছে। কিন্তু সাম্প্রতিক তোলা অন্য একটি ছবিতে দেখা যায় সবুজ সে এলাকাগুলো বাদামিবর্ণ ধারণ করেছে।

শুধু যুক্তরাজ্যও নয়, সাম্প্রতিক উষ্ণতা বৃদ্ধিতে উত্তর গোলার্ধের বহু দেশেই মানুষের প্রচণ্ড অসুবিধা হচ্ছে।

এবারের গ্রীষ্মে গত ৪২ বছরের মধ্যে সবচেয়ে গরম পড়েছে যুক্তরাজ্যে। বৃষ্টিপাতও কমে গেছে উদ্বেগজনকভাবে। গত ১ জুন থেকে ১৬ জুলাই পর্যন্ত পরিসংখ্যানে দেখা যায় মাত্র ৪৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়াবিদরা বলছেন, ১৯৬১ সালের পর এত শুষ্ক গ্রীষ্মকাল দেখা যায়নি। আর সে প্রভাবেই বহু গাছপালা শুকিয়ে গেছে, পানির অভাবে মরে গেছে ঘাস।

এবারের গরমে অবশ্য অদ্ভুত আরেকটি বিষয় প্রকাশিত হয়েছে। এতদিন যে প্রত্নতাত্ত্বিক নিদর্শন লোকচক্ষুর অন্তরালে ছিল, তা উঠে এসেছে গাছপালার পরিবর্তনে। প্রাচীন আমলের প্রত্নতাত্ত্বিক নিদর্শন থেকে শুরু করে দ্বিতীয় মহাযুদ্ধের চিহ্নও রয়েছে এ তালিকায়। অনেক স্থানে ঘাস মরে যাওয়ায় স্পষ্ট হয়েছে মাটির নিচে থাকা এ ধরনের নানা চিহ্ন।

বর্তমানে গ্রীষ্মকালের মাত্র অর্ধেক অতিবাহিত হয়েছে। আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে এভাবে তাপ বাড়তে থাকলে এবারই যুক্তরাজ্যের ইতিহাসের সর্বকালের সর্বাধিক গরম প্রত্যক্ষ করতে হবে।

সংগৃহীত 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer