Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

পৌষ সংক্রান্তিতে সিলেটে মাছের মেলা : পিঠাপুলির আয়োজন

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৬:৩০, ১৪ জানুয়ারি ২০১৭

আপডেট: ১৬:৩২, ১৪ জানুয়ারি ২০১৭

প্রিন্ট:

পৌষ সংক্রান্তিতে সিলেটে মাছের মেলা : পিঠাপুলির আয়োজন

ছবি: বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষে সিলেট, মৌলভীবাজার সহ বিভিন্ন স্থানে মাছের মেলা আর বাড়ি ঘরে পিঠাপুলির আয়োজন চলছে। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার সারারাতব্যাপী মৌলভীবাজারের শেরপুরে বিশাল মাছের মেলা ছিল উল্লেখযোগ্য। সকাল থেকে নানা জাতের ছোট বড় মাছ সাজিয়ে বসেন মাছ বিক্রেতারা।

পৌষ পার্বন উপলক্ষে বড় আকর্ষণ থাকে বাজার থেকে পছন্দ মত বড় আকারের মাছ কেনার। তবে এক সময় ছিল বাজারে বসতো মাছের মেলা। সেই মেলা থেকে মাছ কিনে কিংবা হাওর-নদীর বড় বড় রুই, কাতলা, চিতল, বোয়াল, পাবদা, কৈ, মাগুর মাছ নিয়ে এসে ভাঁজি করে (আঞ্চলিক ভাষায় মাছ বিরান) চুঙ্গাপিঠা খাওয়া ছিলো সিলেটের একটি অন্যতম ঐতিহ্য।

সময়ের পরিক্রমায় আর আধুনিকতার ছোঁয়ায় সেটিও হারিয়ে যেতে চলেছে। পূর্বের মতো বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে বাড়িতে বাড়িতে এখন আর পিঠাপুলির আয়োজন চোখে পড়ে না। কিন্তু মাছের মেলা ও মাছ কেনা নিয়ে আগ্রহ রয়েছে হিন্দু-মুসলিম সহ সকল সম্প্রদায়ের।

শুক্রবার দিন থেকে রাতব্যাপী জমজমাট ছিল শেরপুরসহ বিভিন্ন স্থানের হাটবাজারে প্রতিটি মাছের দোকান। ছোট, মাঝারি ও বড় মাছ সাজিয়ে রাখা হলেও সংগ্রহে রাখা হয়েছে নানা জাতের মাছ। রুই, কাতলা, চিতল, বোয়াল, মৃগেল, আইড়, ব্রিগেট, বাঘ মাছ, ঘাস কার্পসহ নানা জাতের নদী ও সামুদ্রিক মাছ। কিছু কিছু দুর্লভ মাছ যে গুলো সহজে হাট বাজারে পাওয়া যায় না এমন মাছও সাজিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। বিক্রেতারাও বেশ চড়া দাম হাকাচ্ছেন।

ক্রেতারা জানান, এ উৎসবে বাজারে নানা জাতের বড় আকারের মাছ উঠে। এটি দেখারও একটি আগ্রহ থাকে। দাম বেশী হলেও পরে দরাদরি করে কিনে নিতে হয়। মাছের আড়ৎদার আব্দুল মিয়া বলেন, আগের চেয়ে এখন দেশীয় মাছের সরবরাহ অনেক কমে গেছে। সাধারনত বাজারে এত বড় আকারের মাছ উঠে না। পৌষ সংক্রান্তি উপলক্ষে চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন অঞ্চলের হাওর, বাওর, বিল ও নদী থেকে ধরে আনা বড় আকারের মাছ এ বিশেষ দিনের জন্য সরবরাহ করতে হয়। তাই প্রতি বছরের ন্যায় এবারও তারা বাজারের নানা জাতের বড় আকারের মাছ সরবরাহ করছেন। মাছ মেলায় শুক্রবার গভীর রাত এমনকি শনিবার পর্যন্ত এ বিক্রয় চলবে বলে আড়ৎদার জানান।

মাছের পাশাপাশি শনিবার পৌষ সংক্রান্তিতে হিন্দু সম্প্রদায়ের পরিবার সমুহে বিভিন্ন ধরণের পিঠাপুলির আয়োজন গৃহিনীদের ব্যস্ত করে তোলেছে। সিলেটের বিলুপ্ত প্রায় ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠাও এসময়ে কমবেশী তৈরি হয়। তবে চুঙ্গা পিঠার জন্য পাহাড়ি ঢলুবাঁশ হারিয়ে যেতে বসেছে। ফলে পর্যাপ্ত পরিমাণে বাঁশও পাওয়া যায় না। পাহাড়ি ঢলু বাঁশ দিয়ে তৈরী চুঙ্গা পিঠার চাহিদাই ছিল অন্য রকম। সময়ের পরিক্রমায় আধুনিকতার ছোঁয়া লেগেছে পিঠা পুলিতেও। ফলে এখন চুঙ্গা পিঠা তৈরীর সেই ঐহিত্য হারিয়ে যেতে বসেছে। তাই পাহাড়ি ঢলু বাঁশের এই প্রজাতিকেও রক্ষা করা প্রয়োজন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer