Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

পূর্বসুরীদের অবদানের ফলেই আজকের বাংলাদেশ : ইনু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৪, ২৩ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পূর্বসুরীদের অবদানের ফলেই আজকের বাংলাদেশ : ইনু

ঢাকা : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, নুরজাহান বেগম এবং নাসির উদ্দিনের মতো ব্যক্তিদের অবদানের কারণে বাংলাদেশ আজকের অবস্থানে এসেছে।

বিশ্বের এই অংশে তারা ছিলেন সাংবাদিকতার পথিকৃত। তারা ব্রিটিশ রাজের সকল প্রভাব, সাম্প্রদায়িকতা এবং আমাদের পিতৃতান্ত্রিক সমাজের প্রতিকূলতা মোকাবেলা করেছেন। তবুও তারা লড়াই করে এসব বাধা অতিক্রম করে তাদের মহৎ প্রচেষ্টা অব্যাহত রেখেছেন। প্রথমে তারা কোলকাতায় পরে ঢাকায় তাদের কর্ম প্রচেষ্টা অব্যাহত রাখেন।

নুরজাহান বেগম এবং নাসির উদ্দিনের শ্রদ্ধা জানাতে জাতীয় জাদুঘরের উদ্যোগে জাদুঘর মিলনায়তনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

তিনি বলেন, আমরাও সাম্প্রদায়িকতা, জঙ্গিবাদ, সামাজিক বৈষম্য, দারিদ্র ও গোঁড়ামীর মতো বৈরী শক্তির বিরুদ্ধে লড়াই করছি। ‘আমাদের পূর্বসুরীদের মতো আমরাও প্রতিকূলতা পেরিয়ে যাবো।’
মন্ত্রী বলেন, তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এই বরেণ্য ব্যক্তিদের গবেষণার জন্য কার্যক্রম গ্রহণ করেছে।

অন্যান্য বক্তার অনুরোধের জবাবে নুরজাহান বেগমের নামে একটি ছাত্রাবাস এবং নাসির উদ্দিনের বসবাসের স্থান নারিন্দায় তাদের নামে একটি রাস্তার নামকরণের দাবির প্রতি সম্মতি জানান। এই প্রস্তাব মন্ত্রণালয় যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেবে এবং তাদের নামে সম্ভাব্য এওয়ার্ড সম্পর্কে তিনি বলেন, বেসরকারি খাতকে এ বিষয় উদ্যোগ নিতে হবে।

মন্ত্রী বলেন, তিনি সাংবাদিকদের জন্য এওয়ার্ডের বিষয় চিন্তা করছিলেন। সাংবাদিকদের জন্য এওয়ার্ড নেই। আমরা এ ব্যাপারে অবশ্যই কিছু একটা করবো বলেও তিনি উল্লেখ করেন। অনুষ্ঠানে সভাপতি করেন বিশিষ্ট ভাষা সৈনিক এবং রবীন্দ্র গবেষক আহমেদ রফিক।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer