Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

পাহাড়ে ১৩ হাজার বাঁশ বাগান সৃজন প্রকল্পের যাত্রা

মোঃ মোস্তফা কামাল, রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০১:৩৯, ৮ জুলাই ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পাহাড়ে ১৩ হাজার বাঁশ বাগান সৃজন প্রকল্পের যাত্রা

ছবি : বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠির আয়বর্ধক কর্মসূচিতে সম্পৃক্ত করার লক্ষ্যে উন্নত জাতের বাঁশ উৎপাদন প্রকল্পের আওতায় ৪২২০ জন প্রান্তিক বাঁশ চাষীকে নির্বাচিত করা হয়েছে।

আগামী ২০২১ সালের মধ্যে এসব বাঁশ চাষীর মধ্যে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ১৩ হাজার বাঁশ বাগান সৃজন করা হবে এবং ২৬০ টি বাঁশভিত্তিক কুটির শিল্প স্থাপনে সহায়তা করা হবে। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ২৩ কোটি ৭৮ লাখ টাকা ব্যায়ে এই প্রকল্প বাস্তবায়ন করছে।

শনিবার প্রকল্পের আওতায় উপকারভোগী রাঙ্গামাটি সদর উপজেলার ৭৮ জন বাঁশ চাষীর মাঝে বিনামূল্যে প্রত্যেকটি ২১৫টি করে ৬ প্রজাতির বাঁশের চারা বিতরণ করা হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান নববিক্রম কিশোর ত্রিপুরা চারা বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন।এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে পার্বত্য চট্টগ্রামের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, বাঁশ চাষ প্রকল্পের প্রকল্প পরিচালক শাহিনুর ইসলাম, উন্নয়ন বোর্ড সদস্য ডঃ প্রকাশ কান্তি চৌধরী, সাপছড়ি ইউপি চেয়ারম্যান মিনাল কান্তি চাকমা বক্তব্য রাখেন।

বাঁশের চারা বিতরণ অনুষ্ঠানে নববিক্রম কিশোর ত্রিপুরা বলেন, পার্বত্য চট্রগ্রাম অঞ্চলে অবকাঠামো উন্নয়নের পাশাপাশি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড পাহাড়ে সম্ভামনাময় কৃষি সেক্টরে বিভিন্ন আয়বর্ধকমুলক প্রকল্প গ্রহণের মাধ্যমে অনগ্রসর দরিদ্র ও প্রান্তিক লোকজনদের আর্থসামাজিক অবস্থার উন্নয়নে কাজ করে যাচ্ছে।ভবিষ্যতে আরো নতুন সেক্টরে আয়বর্ধকমুলক প্রকল্প গ্রহণ করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer