Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

পাহাড়ি ঢলে কমলগঞ্জে ফের বন্যা, সীমাহীন জনদূর্ভোগ

নূরুল মোহাইমীন মিল্টন, নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৩, ২৪ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পাহাড়ি ঢলে কমলগঞ্জে ফের বন্যা, সীমাহীন জনদূর্ভোগ

ছবি : বহুমাত্রিক.কম

মৌলভীবাজার : ধলাই নদীর ভাঙ্গনে উজানে ভারী বর্ষণ হলেই কমলগঞ্জে দেখা দিচ্ছে বন্যা। ফলে মাত্র দু’দিনের ব্যবধানে উপজেলার কয়েকটি এলাকায় আবারও বন্যা দেখা দিয়েছে।

বন্যার পানি নিন্মাঞ্চলে গিয়ে জলাবদ্ধ হওয়ায় তিনটি ইউনিয়নের ৩০টি গ্রামের মানুষ গো-খাদ্য সংকটসহ চরম দুর্ভোগে পড়েছেন। নতুন করে সাড়ে তিনশ’ হেক্টর বোরো ফসল ও সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে।

শনিবার রাতে প্রবল বর্ষণের ফলে উজান থেকে নেমে আসা ভারতীয় পাহাড়ি ঢলে কমলগঞ্জ উপজেলা সদরের ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন ছাড়াও কোনাগাও এলাকা দিয়ে নতুন করে আরও একটি ভাঙ্গন দেখা দিয়েছে। পানিতে নিমজ্জিত থাকায় উপজেলার তিনটি প্রাথমিক বিদ্যালয়ে রোববার পরীক্ষা বাতিল করা হয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, ভারী বর্ষণে শুক্রবার বিকাল থেকে ধলাই নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হয়। রাতে অবিরাম বর্ষণে নদীর পানি বৃদ্ধি পয়ে কমলগঞ্জ পৌরসভার গোপালনগর ও করিমপুর এলাকার ধলাই প্রতিরক্ষা বাঁধের পুরাতন ভাঙ্গন দিয়ে পানি প্রবেশ করে গ্রামের ফসলি জমি ও গ্রাম্য রাস্তাঘাট নিমজ্জিত হয়।

উজানের পানি নামতে না নামতে শনিবার প্রবল বর্ষণে ধলাই নদীর পুরাতন দু’টি ভাঙ্গন ছাড়াও কোনাগাঁও এলাকা দিয়ে নতুন করে আরও একটি ভাঙ্গন দেখা দিয়েছে। এসব ভাঙ্গন দিয়ে মৌলভীবাজার-কমলগঞ্জ সড়ক উপচে নদীর পানি কৃষিজমি ও নিন্মাঞ্চলে প্রবেশ করছে। ফলে নতুন করে তলিয়ে যাচ্ছে নিন্মাঞ্চলের শমশেরনগর, মুন্সীবাজার, পতনঊষার ইউনিয়নের ৩০টি গ্রাম। এসব এলাকার গ্রাম্য রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় যাতায়াত ও গো-খাদ্য সংকট সহ চরম দুর্ভোগে পড়েছেন মানুষ।

ইতিপূর্বে বোরো ক্ষেত হারিয়ে নি:স্ব হয়ে যাওয়া কৃষকরা ব্যাংক ঋনসহ ব্যাপক ক্ষতির স্বীকার হচ্ছেন বলে অভিযোগ তোলেছেন। কৃষক শেরওয়ান আলী, আকতার মিয়া বলেন, বোরো ক্ষেত বিনষ্ট হয়ে যাওয়ায় আগামীতে জীবনধারণ কষ্টসাধ্য হয়ে পড়েছে। তাছাড়া পরপর বন্যার পানির কারনে গো-খাদ্য সংকট দেখা দিয়েছে।

কৃষক তোয়াবুর রহমান তবারক বলেন, বোরো, সবজি ও মসলা ক্ষেত বিনষ্ট হওয়ায় নিন্মাঞ্চলে ক্ষতিগ্রস্ত কৃষকরা ব্যাংক ঋণ ও ঋণের সুদ নিয়ে হতাশ হয়ে পড়ছেন।

কমলগঞ্জ উপজেলা কৃষি কর্মকর্তা শামসুদ্দীন আহমদ বলেন, নতুন করে ৩০০ হেক্টর বোরো ক্ষেত ও ৫০ হেক্টরের সবজি ক্ষেত বিনষ্ট হয়েছে। কমলগঞ্জ উপজেলার সহকারী শিক্ষা কর্মকর্তা জয় কুমার হাজরা জানান, নদী ভাঙ্গনের ফলে পানিতে নিমজ্জিত থাকায় কমলগঞ্জের ভানুগাছ, করিমপুর ও বাসুদেবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম সাময়িক পরীক্ষার রবিবারের পরীক্ষা বাতিল করা হয়েছে।

চলতি মাসের প্রথম সপ্তাহে বন্যার পর শুক্রবার ২য় দফা আর রবিবার ৩য় দফায় কমলগঞ্জের গোপাল নগর, করিমপুর ও কোনাগাঁও এলাকায় ধলাই প্রতিরক্ষা বাঁধ ভেঙ্গে নদীর পানি প্রবেশ করছে। নদীতে পানি বাড়ার ফলে এ তিনটি ভাঙ্গন এলাকা দিয়ে দ্রুত পানি গ্রামের ভিতর প্রবেশ করে ফসলি জমি ও রাস্তাঘাট নিমজ্জিত হচ্ছে।

পতনঊষার ইউনিয়নের কেওলার হাওর এলাকা লাঘাটা নদী দিয়ে ঝোপজঙ্গল ও নদী ভরাটের কারনে পানি নিস্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় নিন্মাঞ্চলে দীর্ঘ সময়ের জন্য জলাবদ্ধতার সৃষ্টি হয়। ফলে এসব এলাকার মানুষের দুর্ভোগ বেড়ে যায়।

কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মাহমুদুল হক বলেন, ক্ষতিগ্রস্ত এলাকায় আপাতত ২০ মে.টন চাল বরাদ্ধ দেয়া হয়েছে। তবে সার্বিক বিষয়টি পর্যবেক্ষণে আছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer