Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

পাহাড় ও হাওরে আবাসিক স্কুল হবে : প্রধানমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৬:৫৮, ২৩ এপ্রিল ২০১৭

আপডেট: ১৭:০৩, ২৩ এপ্রিল ২০১৭

প্রিন্ট:

পাহাড় ও হাওরে আবাসিক স্কুল হবে : প্রধানমন্ত্রী

ছবি : পিআইডি

ঢাকা : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘পাহাড় ও হাওর অঞ্চলে আবাসিক স্কুল করার নির্দেশ দিয়েছি। কারণ হাওর এলাকায় পানি পার হয়ে আসাটা ঝুঁকি। পাহাড় এলাকায়ও মাইলের পর মাইল হাঁটতে হয়। সেখানেও তাদের জন্য কষ্ট। সেক্ষেত্রে আবাসিক স্কুলটাই ভালো হবে।’

রোববার শিক্ষা সহায়তা ট্রাস্ট ফান্ডের উপদেষ্টা পরিষদের বৈঠকে এ কথা জানান প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর কার্যালয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

সবার জন্য শিক্ষা নিশ্চিত করতে সরকার উপবৃত্তির অর্থ সরাসরি শিক্ষার্থীর মায়ের মোবাইল ফোনে পাঠানোর ব্যবস্থা করেছে বলে জানান শেখ হাসিনা। তিনি বলেন, ‘সবাই উচ্চ শিক্ষা গ্রহণ করবে না এমন কথা চিন্তা করে অষ্টম শ্রেণির পর কারিগরিও বিজ্ঞান শিক্ষার ওপর সরকার গুরুত্ব দিয়েছে।’

স্বাধীনতার পর বঙ্গবন্ধুই প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক করে সবার জন্য শিক্ষা বাধ্যতামূলক করেছিলেন বলেও জানান প্রধানমন্ত্রী।

দেশে সবার জন্য উচ্চ শিক্ষা নিশ্চিত করতে সরকার শিক্ষা সহায়তা ট্রাস্ট গঠন করেছে। এরইমধ্যে এই ট্রাস্ট ফান্ডে এক হাজার কোটি টাকা জমা হয়েছে। এই ২০১২-১৩ অর্থবছর থেকে এ পর্যন্ত এ তহবিলের অর্থে ১১ লাখ ৮০ হাজার ৫১০ জনকে উচ্চ শিক্ষার জন্য বৃত্তি দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, শুধু বৃত্তি নয় শিক্ষার অধিকার নিশ্চিত করতে-তার সরকার শিক্ষা ব্যবস্থার অবকাঠামো উন্নয়নের দিকেও গুরুত্ব দিয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer