Bahumatrik Logo
২৩ অগ্রাহায়ণ ১৪২৩, বুধবার ০৭ ডিসেম্বর ২০১৬, ৪:৩৫ অপরাহ্ণ

পাঠ্যবইতে বিপ্লবী ভগত্‍ সিংকে জঙ্গি তকমা!


২৯ এপ্রিল ২০১৬ শুক্রবার, ১১:২৮  পিএম

বহুমাত্রিক ডেস্ক


পাঠ্যবইতে বিপ্লবী ভগত্‍ সিংকে জঙ্গি তকমা!

ঢাকা : দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস পাঠ্যবইতে ভগত্‍ সিংকে জঙ্গি-তকমা। তীব্র প্রতিবাদ ভগত্‍ সিংয়ের পরিবারের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ইতিহাস বই ব্যবহারে পুনর্বিবেচনা করতে বলল কেন্দ্র।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইতিহাস পাঠ্যবইতে ভগত্‍ সিংকে দেওয়া হয়েছে জঙ্গি তকমা। আর তা নিয়েই তোলপাড় দেশ। সংশোধনী চেয়ে দিল্লি বিশ্ববিদ্যালয়ের আর্টস ফ্যাকাল্টির বাইরে বিক্ষোভ দেখাল বীর খালসা দল।

ইন্ডিয়াজ স্ট্রাগল ফর ইন্ডিপেন্ডেন্স, দিল্লি বিশ্ববিদ্যালয়ের এই পাঠ্যবইয়ের লেখক প্রয়াত ইতিহাসবিদ বিপিন চন্দ্র। বইয়ের কুড়ি নম্বর চ্যাপ্টারে ভগত্‍ সিং, চন্দ্রশেখর আজাদ, সূর্য সেন এবং আরও বেশ কয়েকজন স্বাধীনতা সংগ্রামীকে বিপ্লবী জঙ্গি আখ্যা দেওয়া হয়েছে।

চট্টগ্রাম আন্দোলনকেও জঙ্গি কার্যকলাপ হিসাবেই বর্ণনা করা হয়েছে এই বইয়ে। ব্রিটিশ পুলিশ সুপারিন্টেন্ডেন্ট জন স্যান্ডারসকে হত্যার ঘটনাকেও সন্ত্রাসবাদ আখ্যা দেওয়া হয়েছে। তীব্র প্রতিবাদ জানিয়েছে ভগত্‍ সিংয়ের পরিবার। এরপরেই নড়েচড়ে বসে কেন্দ্র।

দিল্লি বিশ্ববিদ্যালয়কে এই ইতিহাস বই ব্যবহারে পুনর্বিবেচনা করতে বলল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। ঊনিশশো একত্রিশের তেইশে মার্চ ফাঁসি হয় ভগত্‍ সিং, সুখদেব ও রাজগুরুর।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।