Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

পাঁচ দফা পূরণে আল্টিমেটাম শিল্পীদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:৫০, ৩০ নভেম্বর ২০১৬

আপডেট: ১৯:৩৪, ৩০ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

পাঁচ দফা পূরণে আল্টিমেটাম শিল্পীদের

ছবি-সংগৃহীত

ঢাকা : বিদেশী সিরিয়াল প্রচার এবং বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধসহ পাঁচ দফা দাবি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে পূরণের আল্টিমেটাম দিয়েছেন অভিনয় শিল্পীরা। দাবি পূরণ না হলে আগামী ১ জানুয়ারি থেকে দুর্বার আন্দোলন কর্মসূচির হুমকিও দিয়েছেন তারা।

বুধবার বিকালে কেন্দ্রীয় শহীদ মিনারে ফেডারেশন অব টেলিভিশনস প্রফেশলানস অর্গানাইজেশনসের (এফটিপিও) ব্যানারে দিনভর সমাবেশে এ ঘোষণা দেন টেলিভিশন শিল্পী ও কলাকুশলীরা।

এফটিপিও’র আহ্বায়ক বিশিষ্ট অভিনেতা মামুনুর রশীদ বলেন, সরকারকে আমাদের পাঁচ দফা দাবি ৩১ ডিসেম্বরের মধ্যে মানতে হবে। দাবি মানা না হলে ১ জানুয়ারি থেকে বাংলাদেশর সব টিভি শিল্পী ও কলাকুশলীরা দুর্বার আন্দোলন শুরু করবেন।

’শিল্পে বাঁচি, শিল্প বাঁচাই’ স্লোগানে বুধবার বেলা ১১টায় কেন্দ্রীয় শহীদ মিনারে সমাবেশ শুরু হয়।

সমাবেশে উত্থাপিত পাঁচ দফা দাবিগুলো হলো- ১. দেশের বেসরকারি টিভি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশী সিরিয়াল ও অনুষ্ঠান প্রচার বন্ধ করা। ২. টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে। ৩. টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এআইটির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে। ৪. দেশের টেলিভিশন শিল্পে বিদেশী শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। ৫. ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশী চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে।

এফটিপিওর সদস্য সচিব নির্মাতা গাজী রাকায়েত এফটিপিওর ধারণাপত্র পাঠ করে বলেন, উদ্দেশ্য একটাই, আমাদের একতার শক্তিটি আমরা দেশবাসীকে দেখাতে চাই। দুর্যোগের মুহূর্তে আমরা একসাথে চলব। তবে আমাদের আন্দোলন কোনোভাবেই সরকারবিরোধী বা চ্যানেলবিরোধী নয়। আমরা সবাই মিলে আমাদের টেলিভিশন মাধ্যমকে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ইন্ডাস্ট্রি হিসেবে গড়ে তুলতে চাই।

সৈয়দ হাসান ইমাম বলেন, অনেক ক্লায়েন্ট ও এজেন্সি শিল্পী নির্বাচনের ক্ষেত্রে নির্দেশক ও প্রযোজকদের উপর তাদের মতামত চাপিয়ে দেওয়া হচ্ছে। এটা খুব অমানবিক।

এটিএম শামসুজ্জামান বলেন, কোনো একটি শক্তি আমাদের ইচ্ছামতো চালাতে চাইছে, দমন করতে চাইছে আমাদের। কিন্তু আমরা তা হতে দেব না।

আন্দোলনে সংহতি জানাতে সমাবেশে এসেছিলেন ডলি জহুর, জাহিদ হাসান, রোকেয়া প্রাচী, অরুণা বিশ্বাস, চঞ্চল চৌধুরী, আনজাম মাসুদ, সাজু খাদেম, জাকিয়া বারী মম, শিহাব শাহীন, জিয়াউল ফারুক অপূর্ব, ফারহানা মিলি, আজমেরি হক বাঁধন, মৌসুমী হামিদ, রুনা খান, তানজিকা আমিন, কল্যাণ কোরাইয়া, দোলন দে, ফারজানা চুমকি অভিনেতা, নির্মাতা ও কলাকুলশীরা।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer