Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বুধবার ২৪ এপ্রিল ২০২৪

পর্দা নামল ‘আমার ভাষার চলচ্চিত্র’ আসরের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০০:৫৫, ১৮ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পর্দা নামল ‘আমার ভাষার চলচ্চিত্র’ আসরের

ছবি : সংগৃহীত

১৭ ফেব্রুয়ারি শনিবার তৌকির আহমেদের “হালদা” প্রদর্শনীর মাধ্যমে পর্দা নেমেছে ‘আমার ভাষার চলচ্চিত্র’ এর সতেরোতম আসরের।

ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর এই আয়োজনে প্রধান সহযোগী হিসেবে ছিলো সারাবাংলা ডট নেট। প্রদর্শন সহযোগী বাংলাদেশ ফিল্ম আর্কাইভ এবং জাজ মাল্টিমিডিয়া । গণমাধ্যম সহযোগী ছিলো DBC news এবং Dhaka FM.

শনিবার বিকাল সাড়ে ৫টায় টিএসসি মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ এর পক্ষ থেকে ২০১৭ সালে নির্মিত শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রকে প্রদান করা হয়েছে হীরালাল সেন পদক। ‘হীরালাল সেন পদক’ পেয়েছে তৌকির আহমেদ পরিচালিত ‘হালদা’ ছবিটি। ছিলেন। হালদা চলচ্চিত্রটির পরিচালক তৌকির আহমেদের হাতে পদক তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

পদক পেয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সারাবাংলাকে তৌকির আহমেদ বলেন, হীরালাল সেন নামটিই আমার কাছে অন্যরকম গুরুত্ব বহন করে। তার নামে প্রবর্তিত পদক পেয়ে আমি গর্বিত এবং আনন্দিত।

এবারের পদকের জন্য মনোনীত হয়েছিল তৌকির আহমেদ পরিচালিত হালদা সহ আকরাম খান পরিচালিত খাঁচা, বদরুল আনাম সৌদ পরিচালিত গহীন বালুচর, ফাখরুল আরেফিন খান পরিচালিত ভুবন মাঝি এবং শামীম আখতার পরিচালিত রীনা ব্রাউন।

সমাপনী অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথি হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, জগণ্নাথ বিশ্ববিদ্যালয়ের টিভি অ্যান্ড ফিল্ম স্টাডিজ বিভাগের চেয়ারম্যান অধ্যাপক জুনায়েদ হালিম, চলচ্চিত্র গবেষক রাশেদুল হাফিয এবং সারাবাংলা ডট নেটের নির্বাহী সম্পাদক মেনন মাহমুদ উপস্থিত ছিলেন।

এবারের চলচ্চিত্র উৎসবে দুই বাংলার ধ্রুপদী ও সমসাময়িক মিলিয়ে মোট ২০ টি চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে। প্রদর্শনীগুলোতে বাংলা চলচ্চিত্র এবং এ উৎসব নিয়ে দর্শকদের মধ্যে প্রচুর আগ্রহ ও উপচে পড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। ষষ্ঠ ও শেষ দিন, ১৭ ফেব্রুয়ারি শনিবার প্রদর্শিত হয়েছে সকাল ১০টায় নারায়ণ ঘোষ মিতা পরিচালিত আলোর মিছিল (১৯৭৪), দুপুর ১২.৪৫ এ কৌশিক গাঙ্গুলি পরিচালিত শব্দ (২০১৩) এবং সন্ধ্যা ৬.৩০ এ তৌকির আহমেদ পরিচালিত হালদা (২০১৭)।

দীর্ঘ ছয় দশক যাবত ‘সুস্থ চলচ্চিত্র সুস্থ দর্শক’ এই শ্লোগানকে সামনে রেখে বিশ্বের নানান ধারার চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ চলচ্চিত্র শিল্পের প্রসারে অবদান রাখছে। প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বাংলা ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে বাংলা ভাষার চলচ্চিত্র নিয়ে সংসদ আয়োজন করে আমার ভাষার চলচ্চিত্র শীর্ষক চলচ্চিত্র উৎসব। সংবাদ বিজ্ঞপ্তি

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer