Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পরিবেশ দুষণ: ৪৯ শিল্প প্রতিষ্ঠানকে জরিমানা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:১৫, ১১ জুন ২০১৬

আপডেট: ২১:৪৬, ১১ জুন ২০১৬

প্রিন্ট:

পরিবেশ দুষণ: ৪৯ শিল্প প্রতিষ্ঠানকে জরিমানা

ছবি-সংগৃহীত

ঢাকা : তরল বর্জ্য নির্গমণ করে নদ-নদীর পানি দূষণ ও পরিবেশের ক্ষতি করায় গত বছর ১৩১ কোটি ৭৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পরিবেশ দুষণের অপরাধে ২৯টি শিল্প ও কারখানা সীলগালা এবং ২০টি প্রতিষ্ঠানের বিদুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে।

তরল বর্জ্য পরিশোধন ব্যবস্থা অর্থাৎ ইটিপি ব্যবস্থা না থাকায় ২ হাজার ১১২টি শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করে ২০৩ কোটি ৯ লাখ টাকা জরিমানা ধার্য করা হয়েছিল। বর্তমানে ৬০২টি শিল্প প্রতিষ্ঠানের বিরুদ্ধে পরিবেশ আদালতে মামলা চলছে। চলতি বছরের বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করা হয়েছে।

এতে আরো বলা হয়, দেশের ৩৬৯টি শিল্প প্রতিষ্ঠানে তরল বর্জ্য ব্যবস্থাপনা ইটিপি ব্যবস্থা নেই। সরকার শিল্প দূষণ নিয়ন্ত্রণমূলক ব্যবস্থা হিসেবে পরিবেশ সংরক্ষণ আইনে ২৯টি শিল্প ও কারখানা সীলগালা এবং ২০টি প্রতিষ্ঠানের বিদুৎ ও গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে।

বর্তমানে দেশের ১ হাজার ১১৩টি শিল্প প্রতিষ্ঠানে ইটিপি ব্যবস্থা চালু রয়েছে এবং এসব শিল্প প্রতিষ্ঠান তরল বর্জ্য নির্গমণ করে নদ-নদীর পানি দূষণ করে থাকে।

সরকার শিল্প দূষণ নিয়ন্ত্রণ করার লক্ষ্যে পরিবেশগত ছাড়পত্র প্রদানের কার্যক্রম অব্যাহত রাখতে পরিবেশ সংরক্ষণ আইন ও পরিবেশ সংরক্ষণ বিধিমালা যাতে অনুসরণ করার জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

সমীক্ষায় বলা হয়, পরিবেশ বান্ধব ইটভাটা স্থাপনের অংশ হিসেবে ইতোমধ্যে ৪ হাজার ৯১টি ইটভাটাকে আধুনিক প্রযুক্তির মাধ্যমে পরিবেশ বান্ধব ইটভাটায় রূপান্তর করা হয়েছে। ইটভাটা স্থাপন আইন যুগোপযোগী করার মাধ্যমে দেশের ৬১ শতাংশ ইটভাটা পরিবেশবান্ধব করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer