Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ৪ ১৪৩০, মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪

পরিবার থেকে নারী সম্মান পেলে রাষ্ট্রও প্রভাবিত হবে: চুমকি

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৫:০৬, ৫ মার্চ ২০১৭

আপডেট: ১৫:৩৬, ৫ মার্চ ২০১৭

প্রিন্ট:

পরিবার থেকে নারী সম্মান পেলে রাষ্ট্রও প্রভাবিত হবে: চুমকি

ঢাকা : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, একটি পরিবারে নারী বিভিন্ন রূপে থাকেন, তাকে পরিবার থেকে সম্মান জানানো হলে সমাজ এবং রাষ্ট্রকেও তা প্রভাবিত করবে।

তিনি বলেন, পরিবার থেকে ইতিবাচক দৃষ্টিভঙ্গির পরিচয় দিলে নারীর প্রতি সত্যিকারের সম্মান প্রদর্শন করা হবে। এজন্য সকলের মানসিকতা পরিবর্তন করতে হবে।

রোববার আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেশব্যাপী মানববন্ধনের অংশ হিসেবে বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মহিলা বিষয়ক অধিদফতর ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রামের যৌথ আয়োজনে এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

২০১৭ সালের নারী দিবসের প্রতিপাদ্য ‘নারী-পুরুষ সমতায় উন্নয়নের যাত্রা,বদলে যাবে বিশ্ব কর্মে নতুন মাত্রা।’’

মানববন্ধনে চুমকি বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নের মডেল। নারীর প্রতি সমাজের বিভিন্নধরনের সমস্যা দেখা যাচ্ছে। নারীর প্রতি যে কোন ধরনের নির্যাতন ও সহিংসতা প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতি গ্রহণ করেছে। শুধু সরকারই নয়,নারীর প্রতি সকল ধরনের বৈষম্য নিরসনে সমাজের সকলস্তরের মানুষকে এগিয়ে আসার আহবান জানান তিনি।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বলেন, নারীর উন্নয়ন বিষয়ে সরকার বদ্ধপরিকর। নারীর প্রতি কোন ধরনের সহিংসতা কেউ আর মেনে নিবে না। নারীর প্রতি নির্যাতনরোধ হলে যেখানে নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটছে সেখানেই দ্রুততম সময়ে মধ্যে ব্যাবস্থা নিচ্ছে বলেও উল্লেখ করেন চুমকি।

প্রায় ২ কোটি নারীকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ও কার্যক্রমে যুক্ত করার প্রক্রিয়া চলছে। সেলাইফোঁড়াই থেকে শুরু করে ড্রাইভিংসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দিতে ২৫০ কোটি টাকার প্রকল্প একনেকে পাশ করা হয়েছে-এ কথা উল্লেখ করে তিনি বলেন,জয়িতাসহ বিভিন্নধরনের ব্যবসায় নারীদের উৎসাহিত করছি যাতে শিক্ষা ,দারিদ্রতা ও অর্থনৈতিক মুক্তি নারীকে এগিয়ে দিতে সহায়তা করে।

এতে শিক্ষিত নারীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। দারিদ্রতা হ্রাসে পরিবারে অবস্থা পরিবর্তন হচ্ছে এবং অর্থনৈতিক মুক্তি নারীকে সাহসী করে গড়ে তুলছে।

এ সময় মানববন্ধনে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন মহিলা ও শিশু মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম এনডিসি, জাতীয় মহিলা সংস্থা’র চেয়ারম্যান মমতাজ বেগম অ্যাডভোকেট,মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক শাহীন আহমেদ চৌধুরী প্রমুখ।

নাছিমা বেগম বলেন, নারীর প্রতি দৃষ্টিভঙ্গীর পরিবর্তন হলে তারা নানা প্রতিকূলতা পার করে দেশের উন্নয়নে আরো ভূমিকা রাখতে পারবে।

তিনি বলেন, নারীর প্রতি অন্যায়,নির্যাতন,সহিংসতা ও নেতিবাচক দৃষ্টিভঙ্গীর পরিবর্তন করতে হবে। তবেই নারীদিবসের সার্থকতা পাওয়া যাবে।

মমতাজ বগেম বলেন, নারীর প্রতি বৈষম্য নিরসনে সকলকে একযোগে কাজ করে যেতে হবে। সমাজের কেউ যেন নারীকে অসহায় না মনে করে। নারী ও পুরুষের সম্মিলিত ঐক্যই দেশকে এগিয়ে নিতে পারবে। সমাজের বিভিন্ন স্তরের নারী পুরুষসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি উন্নয়ন সংস্থা মানববন্ধনে অংশগ্রহণ করে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer