Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘পরিকল্পিতভাবে কৃষিতে এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে’

বাকৃবি প্রতিনিধি

প্রকাশিত: ০০:৫৮, ২৮ জানুয়ারি ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘পরিকল্পিতভাবে কৃষিতে এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে’

ছবি : বহুমাত্রিক.কম

ময়মনসিংহ : ‘মাছ, মাংস, শাক সবজি তথা কৃষি দ্রব্য উৎপাদনে যেভাবে এন্টিবায়োটিক ব্যবহার করা হচ্ছে তাতে ভবিষ্যৎ কৃষি হুমকিস্বরুপ। বিভিন্ন রোগের জীবাণু খাদ্যদ্রব্যের সাথে মিশে আমাদের দেহের সাথে মিশে যাচ্ছে। এতে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। পরিকল্পিতভাবে কৃষিতে এন্টিবায়োটিক ব্যবহার করতে হবে। সেই সাথে সময়োপযোগী কৃষি করা সম্ভব।’

ভবিষ্যৎ কৃষির চ্যালেঞ্জ বিষয়ক প্রথম আন্তর্জাতিক সেমিনারের (আই.সি.সি.এফ.এ.) উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপনে অস্ট্রেলিয়ার চার্লেস স্ট্রাট ইউনিভার্সেটির অধ্যাপক ড. পিটার ওয়াইন এই সব কথা বলেন।

শনিবার বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে দু’দিনব্যাপী সেমিনারের উদ্বোধন অনুষ্ঠিত হয়।

আই.সি.সি.এফ.এ. এর বাস্তবায়ন কমিটির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আল-মামুনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বাকৃবি উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর, সম্মানিত অতিথি হিসেবে অধ্যাপক জহিরুল করিম, বিশেষ অতিথি হিসেবে কৃষিবিদ ইনিস্টিটিউটের সভাপতি এ.এম.এম.সালেহ উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, জলবায়ু পরিবর্তন, প্রাণী ও উদ্ভিদের রোগ বৃদ্ধি, উৎপাদন ক্ষমতার সীমাবদ্ধতা, নিরাপদ খাদ্য ও খাদ্য নিরাপত্তা রক্ষা করাই হবে ভবিষ্যত কৃষির অন্যতম চ্যালেঞ্জ। বাংলাদেশে কৃষি ভিত্তিক নীতিমালা থাকলে তার বাস্তবায়ন না থাকাটাও আমাদের ভবিষ্যত কৃষির অন্যতম চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে। এতে পোস্টার প্রদর্শনী ও বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করা হয়। এতে দেশের ও বিদেশের ১৫০ জন বিজ্ঞানী অংশগ্রহণ করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer