Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১০ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মঙ্গলবার থেকে ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৫২, ১৯ মার্চ ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পররাষ্ট্র মন্ত্রণালয়ে মঙ্গলবার থেকে ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ শুরু

ঢাকা : বাংলাদেশের স্বল্পোন্নত সারির দেশ থেকে মধ্যম আয়ের দেশে উত্তরণ যোগ্যতা অর্জনের ঐতিহাসিক সাফল্য উদযাপন উপলক্ষে মঙ্গলবার ২০ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত পররাষ্ট্র মন্ত্রনালয়ে বিশেষ ‘কনস্যুলার সেবা সপ্তাহ’ আয়োজন করা হয়েছে।

এ সময়ে সেবা প্রত্যাশীদের মধ্যে আরও দ্রুত সেবা প্রদান করা হবে এবং সরাসরি সাক্ষাতের মাধ্যমে বিভিন্ন সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও মন্ত্রণালয় প্রদত্ত সেবাসমূহ প্রাপ্তির ব্যাপারে জনগণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে নাগরিক সনদ সরবরাহ করা হবে। সোমবার  পররাষ্ট্র মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এতে বলা হয়, স্বাধীনতার পর থেকে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশগামী ও বিদেশে বসবাসরত বাংলাদেশীদের স্বার্থ সংরক্ষণ ও তাদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্যে নিরলস কাজ করে যাচ্ছে। কূটনৈতিক ও প্রশাসনিক দায়িত্ব পালনের পাশাপাশি বিশ্বের ৫৮ টি দেশে সর্বোমোট ৭৪ টি মিশনের মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের কনস্যুলার সেবা প্রদান করে আসছে।

মন্ত্রণালয়ের কনস্যুলার অনুবিভাগ সম্পূর্ণ বিনামূল্যে কূটনৈতিক এম আর পি পাসপোর্ট ইস্যুকরণ, পর্যটক, ব্যবসায়ী ও বিনিয়োগকারী সহ বিদেশী নাগরিকদের ভিসা প্রাপ্তি, সরকারী কাজে বিদেশ ভ্রমণ সহজীকরণের জন্য নোট ভারবাল এবং এল ও আই ইস্যু করে থাকে।

এছাড়াও, এ মন্ত্রণালয় বিদেশে আটকেপড়া বাংলাদেশি নাগরিকদের দ্রুত দেশে প্রত্যাবাসনের ব্যবস্থা, অবৈধ বাংলাদেশী নাগরিকদের বৈধকরণের উদ্যোগ গ্রহণ, প্রয়োজনীয় সনদপত্র ইস্যু ও সত্যায়ন, কোন বাংলাদেশি নাগরিক বিদেশে মৃত্যুবরণ করলে তার মৃতদেহ দেশে ফিরিয়ে আনার ব্যবস্থা করাসহ আরও বহু কাজ করে থাকে।

বিগত ২০১৭ সালে বিভিন্ন মিশনে সর্বসাকুল্যে এক লাখ ৪৩ হাজার ১৯০ টি সত্যায়ন, সাত লাখ ১৪ হাজার ৮৬ টি এম আর পি পাসপোর্ট ইস্যুকরণ, ২৩ হাজার ৬৬৪ টি ট্র্যাভেল পারমিট প্রদান, ৮৮ হাজার ৯৯৮ জন নাগরিকের প্রত্যাবাসনসহ বিভিন্ন সেবা প্রদান করেছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer