Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

‘পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে নিউক্লিয়ার রিঅ্যাক্টর স্থাপন চলছ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:৪০, ১৪ জানুয়ারি ২০১৮

আপডেট: ০২:০৯, ১৫ জানুয়ারি ২০১৮

প্রিন্ট:

‘পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে নিউক্লিয়ার রিঅ্যাক্টর স্থাপন চলছ’

ছবি : ফাইল ছবি

ঢাকা : বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য বাংলাদেশ পরমাণু শক্তি কমিশন বিশ্বমানের পরমাণু বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে রাশিয়া থেকে ভিভিইআর-১২০০ মডেলের পাঁচ স্তর নিরাপত্তা বিশিষ্ট দু’টা নিউক্লিয়ার রিঅ্যাক্টর স্থাপনের কাজ বাস্তবায়ন করছে।

তিনি রোববার সংসদে বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) সদস্য মো. রুহুল আমিনের এক প্রশ্নের জবাবে একথা বলেন।

মন্ত্রী বলেন, দু‘টি রিঅ্যাক্টর থেকে ১২শ’ মেগাওয়াট করে মোট ২ হাজার ৪শ’ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদিত হবে। এ থেকে ২০২৩ সালের মধ্যে উৎপাদন শুরু করে জাতীয় গ্রীডে বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম হবে।

ইয়াফেস ওসমান বলেন, বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অধীনস্থ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার মেডিসিন এন্ড এলাইড সায়েন্সেস (ইনমাস) সমূহে বিশ্বমানের পরমাণু চিকিৎসা সেবাদানের জন্য উন্নতমানের চিকিৎসা সরঞ্জাম স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, বিদেশ থেকে আমদানিকৃত খাদ্যদ্রব্যের তেজস্ক্রিয়তা পরীক্ষা করার জন্য বিশ্বমানের যন্ত্রপাতি ‘হাই পিউরিটি জারমিনিয়াম ডিটেক্টর (এইচপিজিই) স্থাপন করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী বলেন, দেশজ বিভিন্ন চিকিৎসা সামগ্রী জীবাণুমুক্তকরণ, খাদ্য ও খাদ্যজাত দ্রব্যাদির স্থায়িত্বকাল বৃদ্ধি ইত্যাদি ক্ষেত্রে গবেষণা সেবামূলক কর্মকান্ডের জন্য রপ্তানিকারক দেশ থেকে বিশ্বমানের প্রযুক্তি সম্পন্ন যন্ত্রপাতি সংগ্রহ করে বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের অধীনস্থ বিভিন্ন কেন্দ্র বা প্রতিষ্ঠানে স্থাপন করা হয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer