Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

পদ্মাসেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি শতকরা ৩৬ ভাগ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৮:২৭, ২৬ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

পদ্মাসেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি শতকরা ৩৬ ভাগ

ঢাকা : সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত সংসদীয় কমিটির সভায় জানানো হয়েছে গত মাস পর্যন্ত পদ্মাসেতু প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি শতকরা ৩৬ ভাগ ।

আজ কমিটির সভাপতি কাজী কেরামত আলীর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ তথ্য জানানো হয়।

সভায় জানানো হয় মূল সেতু নির্মাণ ভৌত অগ্রগতি ২৯ শতাংশ এবং মাওয়া সংযোগ সড়ক নির্মাণ ভৌত অগ্রগতি ৯৯ শতাংশ ও জাজিরা সংযোগ সড়ক নির্মাণ ভৌত অগ্রগতি ৭৭ শতাংশ।

কমিটির সদস্য আলহাজ্ব এডভোকেট রহমত আলী, মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আব্দুল মজিদ খান ও মীর মোস্তাক আহম্মেদ রবি সভায় অংশগ্রহণ করেন।

সভায় ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রীর পক্ষ থেকে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের প্রদত্ত প্রতিশ্রুতির উপর আলোচনা করা হয়।

সভায় জানানো হয় ৯ম ও ১০ম জাতীয় সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রীর দেয়া সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের অধীনে মোট ৪ টি প্রতিশ্রুতির মধ্যে ১টি প্রতিশ্রুতি বাস্তবায়িত হয়েছে এবং পদ্মা সেতুসহ অবশিষ্ট মেগা প্রকল্পগুলো বাস্তবায়নাধীন রয়েছে। বাস্তবায়ন, পরিবীক্ষন ও মূল্যায়ন বিভাগ কর্তৃক সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে মতামত প্রদান করা হয়। এতে জানানো হয় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয় ২০১৬-১৭ অর্থবছরের গত সেপ্টেম্বর পর্যন্ত এডিপিভুক্ত ১২৫ টি প্রকল্পের অগ্রগতি ৪.৩৩ শতাংশ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের প্রতিটি বড় প্রকল্পের জন্য কেবল একজন পূর্ণকালীন প্রকল্প পরিচালক নিয়োগ করে যথাসময়ে প্রকল্প সম্পন্ন করার এবং প্রকল্প গ্রহনকালে পর্যাপ্ত সমীক্ষা ও বাস্তবভিত্তিক ব্যায় প্রাক্কলনপূর্বক প্রকল্প প্রস্তাব প্রণয়ন করার সুপারিশ করা হয়।
সড়ক বিভাগের সচিব, সেতু বিভাগের সচিবসহ মন্ত্রনালয় এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer