Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে শুক্রবার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৬:৫১, ২৯ জুন ২০১৮

আপডেট: ০৭:০০, ২৯ জুন ২০১৮

প্রিন্ট:

পদ্মা সেতুর পঞ্চম স্প্যান বসছে শুক্রবার

ঢাকা : শুক্রবার বসছে স্বপ্নের পদ্মা সেতুর পঞ্চম স্প্যান। এ স্প্যান বসানোর মধ্য দিয়ে জাজিরা পাড়ের সঙ্গে প্রথমবারের মতো সংযুক্ত হচ্ছে সেতু। একই সঙ্গে দৃশ্যমান হবে পৌনে এক কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতু। এর মধ্যে স্প্যানটিকে নিয়ে যাওয়া হয়েছে জাজিরা প্রান্তের নির্ধারিত পিলারের কাছে।

আগের চারটি স্প্যান বসানো হয়েছে নদীতে। পঞ্চম স্প্যানটি বসবে সেতুর একেবারে শেষ প্রান্তে অর্থাৎ ৪১ ও ৪২ নম্বর পিলারের ওপর। এর মধ্য ৪২ নম্বর পিলারটি নদীর পাড়ে অবস্থিত। তাই দুই পিলারের মধ্যবর্তী স্থানে স্প্যানবাহী ক্রেন নেয়ার সুবিধার্থে পাড়ের মাটি ড্রেজার দিয়ে কেটে ফেলা হয়েছে। স্প্যান বাসানোর পর আবার এখানে মাটি ভরাট করে দেয়া হবে। পঞ্চম স্প্যান বসানোর জন্য এখন পুরোপুরি প্রস্তুত জাজিরা প্রান্ত।

পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক শফিকুল ইসলাম বলেন, পাড়ে কিছুটা ড্রেজিং করতে হবে। তবে কাজ শেষ হলে সেটা আবার ভরাট করে দেয়া হবে। নদীতে তীব্র স্রোত। তাই মাওয়ার বিশেষায়িত ইয়ার্ড থেকে দ্বিতীয় স্প্যানটি বের করে ভাসমান ক্রেনে তোলা হলেও সেটি প্রায় ৬ কিলোমিটার দুরের জাজিরা প্রান্তের নির্ধারিত স্প্যানের কাছে নেয়া যাচ্ছিলো না। বেশ কয়েকদফা চেষ্টার পর বৃহস্পতিবার সকালে রওয়ানা দিয়ে স্প্যানবাহী বিশ্বের সর্বোচ্চ ক্ষমতা সম্পন্ন ক্রেনটি এর মধ্যে জাজিরা প্রান্তে পৌছেছে। সব প্রস্তুতি তাই সম্পন্ন এখন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer