Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নৌকা ভ্রমণে কৈশোরে ফিরলেন তারা

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০২:০৫, ২৯ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নৌকা ভ্রমণে কৈশোরে ফিরলেন তারা

ছবি-সংগৃহীত

গাজীপুর : চারদিকের খাল-বিল-নদী পানিতে থৈ থৈ। নদীমাতৃ‌ক বাংলাদেশে এই বর্ষায় যে বিশেষ রূপের মায়াজাল ছড়ানো রয়েছে এই খাল-বিল, নদ-নদীকে ঘিরে তা নিজ চোখে না দেখলে বোঝার উপায় নেই।

নগর জীবনের দৈনন্দিন জীবনাচারে নির্মল প্রকৃতির যে বিরাট অনুপস্থিতি তা কিছুটা ঘুঁচাতে ভরা বর্ষায় নৌকা ভ্রমণের তুলনা হয় না।

কৈশোরের শিক্ষাজীবনের সোনালী অতীত পেরিয়ে পরিণত বয়সে এসে পুনর্মিলন, আর সেই পুনর্মিলনের উপলক্ষ যদি হয় নৌকা ভ্রমণ তখন আনন্দের সীমা থাকে না।

গেল শুক্রবার বর্ষা বিহারে বেরিয়ে পড়েছিলেন গাজীপুরের বিএঅারঅাই উচ্চ বিদ্যালয়ের এসএসসি ’৯৭ ব্যা‌চের শিক্ষার্থীরা। শিক্ষার্থী বললে হয়তো ভুল হবে।

শিক্ষা জীবন পেরিয়ে তারা আজ সবাই কর্মজীবনে পা দিয়েছেন। তা সত্ত্বেও আনন্দের এমন পুনর্মিলনে আবেগে-উচ্ছ্বাসে মত্ত হয়েছিলেন সবাই।

ভাওয়ালের জমিদারদের ঐতিহাসিক সব স্মৃ‌তিচিহ্ন পেরিয়ে জয়‌দেবপু‌রের তিতারকুল থে‌কে স্বভাব কবি গোবিন্দ দাসের স্মৃ‌তিবিজড়িত চিলাই নদী দিয়ে নৌকায় নারায়নগঞ্জের রুপগঞ্জ পর্যন্ত এই নৌকা ভ্রমণে বছরের সেরা দিনটি উদযাপন করেন বিএঅারঅাই উচ্চ বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। 

প্রায় ৫০ জ‌নের এই নৌকা ভ্রমণে গান,‌ কৌতুক, স্কুল জীব‌নের স্মরনীয় সব স্মৃ‌তি থে‌কে স্মৃ‌তিচারণ এই অানন্দ‌যজ্ঞে যোগ করে বিশেষ মাত্রা।

অানন্দের এই ভ্রমণ যাতে প্র‌তি বছর অব্যাহত থাকে সেই সিদ্ধান্ত নেন কৈশোরের সহপাঠিরা। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer