Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে ‘শ্রমিক আওয়াজ’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:৩২, ১৯ সেপ্টেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নেপালে এশিয়া ফিল্ম উৎসবে যাচ্ছে ‘শ্রমিক আওয়াজ’

ঢাকা : বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়ে নির্মিত প্রামাণ্যচিত্র ‘শ্রমিক আওয়াজ’ নেপালে অনুষ্ঠেয় ‘ফিল্ম সাউথ এশিয়া ফ্যাস্টিভাল-২০১৭’তে যাচ্ছে। আগামী ২ নভেম্বরে এই উৎসব কাঠমান্ডুতে শুরু হবে।

মোহাম্মদ রোমেল পরিচালিত বাংলাদেশের পোশাক শ্রমিকদের নিয়ে নির্মিত ‘শ্রমিজ আওয়াজ’ প্রামাণ্যচিত্রটি এর আগে বিদেশে তিনটি উৎসবে প্রদর্শিত হয়েছে। এবার যাচ্ছে এশিয়ার সম্মানজনক এই উৎসবের ১১তম আসরে। দুই বছর পর পর এই উৎসব অনুষ্ঠিত হয়। রোমেল ছবিটির চিত্রগহণ ও সম্পাদানাও করেছেন। এক ঘন্টার ছবিটি ইতোমধ্যে দেশে ১২টি প্রদশর্নী হয়েছে ।

চলতি বছরের জন্য এই উৎসবে তিন শতাধিক চলচ্চিত্র জমা পড়ে। এর মধ্যে থেকে প্রদশর্নীর জন্য প্রাথমিকভাবে ৭০টি ছবি নির্বাচন করা হয়েছে। এর মধ্যে মূল বিভাগে প্রদর্শিত হবে ৪৬টি ছবি। এই বিভাগেই বাংলাদেশের ‘শ্রমিক আওয়াজ’ প্রদর্শিত হবে। ৫ নভেম্বর পুরস্কার বিতরণের মধ্যদিয়ে উৎস শেষ হবে বলে আজ বাসসকে জানান ছবিটির পরিচালক মোহাম্মদ রোমেল। ‘শ্রমিক আওয়াজ’ প্রযোজনা করেছেন সমতলী হক।

পরিচালক রোমেল জানান,এশিয়া উৎসবের আগেই আগামী মাসে যুক্তরাষ্টে অনুষ্ঠেয় ‘অ্যানুয়েল কনফারেন্স অব সাউথ এশিয়া’র ৪৬ তম ফ্য্যাস্টিভালে এ ছবিটি প্রদর্শিত হবে। দেশের শ্রমিকরা উদ্যোগী হয়ে তাদের আবাসিক এলাকায় এর কয়েকটি প্রদশর্নী করেছে। ছবিটি দেখে শ্রমিকরা

আবেগাল্পুত হয়ে যান তাদের জীবন কাহিনী প্রত্যক্ষ করে। এতে মনে হয় শ্রমিকদের প্রকৃত অবস্থা এতে উপস্থাপন করতে পেরেছি।

তিনি জানান, গত দুই বছরে ঢাকা ও এর আশপাশ এলাকায় এই ছবির দৃশ্যায়ন হয়। চলতি বছরের মার্চ থেকে এটা প্রদশর্নী শুরু হয়। ছবির মূল ফোকাস শ্রমিকদের ইউনিয়ন অধিকার। কর্মক্ষেত্রসহ নানাবিধ অবস্থা নিয়ে শ্রমিকরা এতে কথা বলেছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer