Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

নেতাজির মৃত্যু নিয়ে ‘জঘন্য মিথ্যাচারের পুনরাবৃত্তি’

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৩:২৯, ১ জুন ২০১৭

আপডেট: ০৩:৩১, ১ জুন ২০১৭

প্রিন্ট:

নেতাজির মৃত্যু নিয়ে ‘জঘন্য মিথ্যাচারের পুনরাবৃত্তি’

 

ঢাকা : ব্রিটিশ ঔপনিবেশিক শাসকদের হাত থেকে অখন্ড ভারতকে মুক্ত করতে স্বশস্ত্র সংগ্রামের মহানায়ক-স্বাধীন ভারতের প্রথম বিপ্লবী ‘আজাদ হিন্দ সরকার’ এর প্রধান নেতাজী সুভাষচন্দ্র বসুর মৃত্যু নিয়ে পুরনো-পরিত্যাক্ত তথ্যই সামনে আনলো দেশটির কেন্দ্রিয় সরকার। 

জানা গেছে, তথ্য অধিকার আইনে (আরটিআই) এক ব্যক্তির আবেদনের জবাব দিতে গিয়ে মোদি সরকার জানায়-বিমান দুর্ঘটনার ফলেই মৃত্যু হয়েছিল নেতাজি সুভাষচন্দ্র বসুর।

সায়ক সেন নামে ওই আবেদনকারীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, নেতাজির প্রয়াণ ১৯৪৫সালে ১৮ অগাস্ট হয়, বিমান দুর্ঘটনার ফলেই৷ সরকারের পক্ষ থেকে এই সংক্রান্ত ৩৭টি ফাইল জারি করা হয়, যার ১১৪-১২২ নম্বর পৃষ্ঠায় এই বিষয়ের উল্লেখ রয়েছে৷

তবে বহুযুগের অমিংমাংসিত ইতিহাসের এই ইস্যুটিতে ‘বিমান দুর্ঘটনার’ পরিত্যাক্ত থিওরি আবার সামনে আনায় কোটি কোটি নেতাজি ভক্তের মাঝে ক্ষোভের সঙ্গে মোদি সরকারের নির্বাচনী অঙ্গীকার নিয়েও প্রশ্ন উঠেছে। 

খোদ নেতাজির পরিবারের পক্ষ থেকে চন্দ্রকুমার বসু প্রশ্ন তুলেছেন, যে বিষয়ে মামলা চলছে, সেই বিষয়ে এই ধরণের বক্তব্য কি করে পেশ করতে পারল কেন্দ্র? তিনি স্বরাষ্ট্রমন্ত্রকের ক্ষমা চাওয়ার দাবিও তুলেছেন৷

অপরদিকে, সামাজিক যোগাযোগের মাধ্যমে বহু নেতাজি গবেষক-ভক্ত সরকারের এধরণের আচরণের তীব্র প্রতিবাদ জানিয়েছেন। সব্যসাচী নামে একজন একে ‘জঘন্য মিথ্যাচারের পুনরাবৃত্তি’ হিসাবে আখ্যায়িত করেছেন।

আরেকজন লিখেছেন, বাস্তবে না পেরে কাগজে-কলমে নেতাজিকে মেরে ফেলার নতুন চেষ্টা। তারা সরকারের কাছে থাকা নেতাজি সংক্রান্ত গোপান নথি প্রকাশ্যে এনে মহান এই স্বাধীনতা সংগ্রামীর প্রতি প্রকৃত শ্রদ্ধা প্রদর্শনের দাবি তুলেছেন। 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer