Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নেতাজির জন্মবার্ষিকীতে ঢাকায় বর্ণাঢ্য আয়োজন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ০৩:৫৭, ২৩ জানুয়ারি ২০১৮

আপডেট: ০৩:৫৯, ২৩ জানুয়ারি ২০১৮

প্রিন্ট:

নেতাজির জন্মবার্ষিকীতে ঢাকায় বর্ণাঢ্য আয়োজন

ঢাকা : পরাধীনতার কলঙ্ক বহুদিন বয়ে বেরিয়েছে অখণ্ড ভারতবর্ষ। এই কলঙ্ক মোচনে ঝরে গেছে লাখো প্রাণ। ব্রিটিশ ঔপনিবেশিক শাসনের কবল থেকে বহু বিপ্লব আর সংগ্রামের পথ মাড়িয়ে এই ভূখণ্ডকে স্বাধীনতার চূড়ান্ত সোপানে পৌছে দিয়েছেন যিনি, তাঁর ১২১তম জন্মবার্ষিকী মঙ্গলবার। 

এই স্বাধীনতা সংগ্রামী একজন আপদামস্তক বাঙালি-দিব্যকান্তি পুরুষ, মানবতা ও দেশপ্রেমের মহোত্তম ব্রত তাঁর জীবন এবং ব্যক্তিত্বকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে-তিনি নেতাজি সুভাষচন্দ্র বসু। 

হাজারো স্বাধীনতা সংগ্রামীর মত তাঁর ভাগ্যেও জুটেছে নিজ মাতৃভূমে নিদারুণ অবহেলা। লোভী রাজনীতিকদের কুটচালে তাঁর মহিমাকে ভুলিয়ে দেওয়া  চেষ্টা বহু হয়েছে; কিন্তু এক অপূর্ব ঐন্দ্রজালিক শক্তি তাকে মহিমান্বিত করে রেখে আজও। 

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র সংগ্রাম করে বিশ্বকে তাক লঅগিয়ে দেওয়া এই মহান নেতার জী্বন বড়ই রহস্যের আবর্তে। তাকে মৃত প্রতিপন্ন করার চেষ্টা থাকলেও তাঁর জীবিত থাকার তথ্যও কম নয়। তবে সব ছাপিয়ে নেতাজির দেশপ্রেম এক চিরকালীন মর্যাদার আসন করে দিয়েছে তাকে।

নেতাজির জন্মদিন ভারতের কয়েকটি প্রদেশে দেশপ্রেম দিবস হিসাবে পালিত হয়ে আসছে। গোটা ভারতবর্ষের প্রতিটি ইঞ্চি জমির জন্য তাঁর লড়াই হলেও অখণ্ড ভারত দিখণ্ডিত হওয়ার পর তিনি বিশ্রুত হয়ে যেতে শুরু করেন। দীর্ঘ উপেক্ষার পর বাংলাদেশে নেতাজির জন্মোৎসব উদযাপনের আয়োজন করা হয়েছে। 

বাংলাদেশের রাজধানী ঢাকার জাতীয় জাদুঘরে অনুষ্ঠেয় আয়োজনে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, প্রধান অতিথি থাকবেন। এতে বিশেষ অতিথি হিসাবে থাকবেন সংসদ সদস্য প্রকৌশলী রেজওয়ান আহাম্মদ তৌফিক ও ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা।

এতে সভাপতিত্ব করবেন ‘নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২১তম জন্মবার্ষিকী ও দেশপ্রেম দিবস’ উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।  

আয়োজনের সদস্য সচিব ও বহুমাত্রিক.কম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম বলেছেন, ‘প্রথম বারের মত বাংলাদেশে নেতাজির জন্মোৎসব আয়োজন করতে পারা আমাদের জন্য পরম সৌভাগ্যের। তবে তারচেয়েও বড় কথা আয়োজনের নানামাত্রিক তাৎপর্যপূর্ণ।’

‘এই ধরণের আয়োজন কেবল ইতিহাসকেই স্মরণ করিয়ে দেয় না-এটি বাংলাদেশ-ভারতের মৈত্রীর যে সম্পর্ক তা আরও এগিয়ে নেওয়ার প্রবর্তনাও দেয়’-যোগ করেন এই নেতাজি গবেষক।

অনুষ্ঠানে নেতাজিকে নিয়ে একটি বিশেষ প্রকাশনা ‘বীরবন্দনা’র উন্মোচন ও ওয়েবসাইট ‘আইসিএনএসআই’ উদ্বোধন করা হবে। এছাড়া থাকছে গান ও বর্ণাঢ্য শোভাযাত্রা। 

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer