Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নেতাজি ও আজাদ হিন্দ ফৌজের প্রতি রাষ্ট্রপতির অবনত শ্রদ্ধা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০৪:৩৮, ২৩ নভেম্বর ২০১৭

আপডেট: ০৪:৩৯, ২৩ নভেম্বর ২০১৭

প্রিন্ট:

নেতাজি ও আজাদ হিন্দ ফৌজের প্রতি রাষ্ট্রপতির অবনত শ্রদ্ধা

ছবি : সংগৃহীত

ঢাকা :  ভারতের মনিপুর রাজ্যের মৈরাং-এ ঐতিহাসিক আইএনএ মেমোরিয়াল কমপ্লেক্স পরিদর্শন করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বুধবার রাষ্ট্রপতির এই পরিদর্শনে সঙ্গে ছিলেন রাষ্ট্রপতির স্ত্রী সবিতা কোবিন্দ, রাষ্টপতি ভবনের উচ্চপদস্থ কর্মকর্তাবৃন্দ, মনিপুর রাজ্যের গভর্নর ড. নাজমা হেপতুল্লা, মুখ্যমন্ত্রী এন বিরেন সিংসহ রাজ্যের মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ। খবর ডিডি নিউজ

সাম্রাজ্যবাদী ব্রিটিশ ঔপনিবেশিক রাজশক্তির বিরুদ্ধে নেতাজি সুভাষ চন্দ্র বসুর নেতৃত্বাধীন আজাদ হিন্দ ফৌজ এক মরণপণ যুদ্ধে মণিপুরের ইম্ফলে যুদ্ধে জয়লাভ করে ১৯৪৪ সালের ১৪ এপ্রিল মৈরাং-এ উত্তোলন করে তেরঙ্গা জাতীয় পতাকা। প্রায় দু’শো বছরের পরাধীনতার শৃঙ্খল ভেঙে স্বাধীন ভারতভূমিতে এই পতাকা উত্তোলনের ঐতিহাসিক গৃরুত্ব অপরিসীম, তা সত্ত্বেও ১৯৭২ সালে রাষ্ট্রপতি ভি ভি গিরি ব্যতিত কোনো রাষ্ট্র প্রধান আসেননি এখানে।

রাষ্টপতি রামনাথ কোবিন্দ ঐতিহাসিক এই কমপ্লেক্স পরিদর্শনে এসে নেতাজি সুভাষ চন্দ্র বসুর মূর্তিতে শ্রদ্ধা নিবেদন করেন। রাষ্ট্রপতি কমপ্লেক্সে আইএনএ যুদ্ধ জাদুঘর পরিদর্শন করেন। রাজ্য সরকারের শিল্প-সংস্কৃতি বিভাগের কর্মকর্তারা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সেই সময়ে ভারতের স্বাধীনতা সংগ্রামে আজাদ হিন্দ ফৌজের ইম্ফলের দুঃসাহসিক অভিযানের বিভিন্ন স্মারক সম্পর্কে রাষ্ট্রপতিকে বর্ণনা দেন।  

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ যুদ্ধ জাদুঘরের দর্শনার্থীদের মন্তব্য বই-তে ভারতের স্বাধীনতার জন্য নেতাজি সুভাষ চন্দ্র বসু ও তার আজাদ হিন্দ ফৌজের আত্মত্যাগের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

সেখানে তিনি লেখেন, “I offer my humble tribute to the brave soldiers of the Indian National Army who made supreme sacrifices to liberate Mother India under exemplary leadership of Netaji Subash Chandra Bose. This monument reminds us of the valour of the INA and makes us commit ourselves to the service of the Nation.”

রামনাথ কোবিন্দের পূর্বে ১৯৭২ সালের ২১ অক্টোবর তৎকালীন রাষ্ট্রপতি ভি ভি গিরি আইএনএ মেমোরিয়াল কমপ্লেক্স পরিদর্শন করেন। 

গ্লানি মোচনের পথে ভারত : মৈরাং আইএনএ মেমোরিয়ালে যাচ্ছেন রাষ্ট্রপতি

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer