Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘নেট পদ্ধতিতে বীষমুক্ত সবজি উৎপাদন’ শীর্ষক আলোচনা

কৃষিবিদ দীন মোহাম্মদ দীনু

প্রকাশিত: ০২:০৪, ৮ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘নেট পদ্ধতিতে বীষমুক্ত সবজি উৎপাদন’ শীর্ষক আলোচনা

বাকৃবি, ময়মনসিংহ : সুস্থ ও রোগমুক্ত জীবনের জন্য বীষমুক্ত শাক-সবজির বিকল্প নাই। শাক-সবজি সকল রোগের প্রতিষেধক। এধরণের গবেষণার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয় দেশ-বিদেশে পরিচিত হবে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের জার্মপ্লাজম সেন্টারে গত ৭ ফেব্রুয়ারি-২০১৭‘ নেট পদ্ধতিতে বীষমুক্ত সবজি উৎপাদন’ শীর্ষক আলোচনা সভা ও মাঠ প্রদর্শনী অনুষ্ঠানে বক্তাগণএসব কথা বলেন।

উচ্চ শিক্ষা ও গবেষণা কমিটির কো-অর্ডিনেটর প্রফেসর ড. লুৎফুল হাসানের সভাপতিত্বে প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড.মো: আব্দুর রহিমের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. মোঃ আলী আকবর, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবি শিক্ষক সমিতির সভাপতি ও ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) এর পরিচালক প্রফেসর ড. মোঃ ছোলায়মান আলী ফকির।বক্তব্য রাখেন প্রফেসর ড. সুলতান উদ্দিন ভ’ঞা, প্রফেসর ড. মাসুম আহমেদ, প্রফেসর ড.মোঃ মোক্তার হোসেন ও বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোঃ রেজাউল করিম।

প্রধান অতিথি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর, প্রফেসর ড. মোঃ আলী আকবর বলেন এটি একটি ব্যতিক্রমধর্মী উদ্যোগ, আমি প্রত্যাশা করছি গবেষণার মাধ্যমে এর চাষপদ্ধতি জনস্বার্থে ভ’মিকা রাখবে বাকৃবির বিভিন্ন বিভাগের শিক্ষক,কর্মকর্তা ও শিক্ষার্থিগণ এতে অংশ গ্রহণ করেন।

পরে প্রকল্পের প্রধান গবেষক প্রফেসর ড. মো: আব্দুর রহিম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ আলী আকবরসহ উপস্থিত অতিথিবৃন্দদের সাথে নিয়ে নেট পদ্ধতিতে সবজি চাষ সরেজমিনে পরিদর্শণ করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer