Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৪ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নিয়াজ পাশাকে বঙ্গবন্ধু পদক উৎসর্গ করলেন হুমায়ুন কবীর

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ০২:০২, ১৮ জুলাই ২০১৭

আপডেট: ০২:০৩, ১৮ জুলাই ২০১৭

প্রিন্ট:

নিয়াজ পাশাকে বঙ্গবন্ধু পদক উৎসর্গ করলেন হুমায়ুন কবীর

ঢাকা : প্রয়াত কৃষিবিদ, কৃষি সাংবাদিক ও লেখক ‘হাওর ভূমিপুত্র’ ড. নিয়াজ উদ্দিন পাশার পূণ্য স্মৃতির উদ্দেশ্যে নিজের পাওয়া ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২’ উৎসর্গ করলেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর ।

একাধারে কলামিস্ট, লেখক, প্রাবন্ধিক, ঔপন্যাসিকসহ বহুমূখি প্রতিভাধর ড. কবীর গতকাল (রোববার) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট হতে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার ১৪২২’ গ্রহণ করেছেন। পুরস্কার গ্রহণের পর প্রাথমিক ও তাৎক্ষণিক এক প্রতিক্রিয়ায় এ পুরস্কার প্রদানের জন্য বঙ্গবন্ধু কন্যা বাংলাদেশের সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

তাঁর মতে, একেতো বঙ্গবন্ধুর নামে পুরস্কার, তার উপর তাঁরই সুযোগ্য কন্যা শেখ হাসিনার হাত থেকে নেওয়ায় এর মহিমা অরো বৃদ্ধি পেয়েছে। তিনি কৃষি উন্নয়নের ক্ষেত্রে জনসচেতনতামূলক প্রকাশনার মাধ্যমে তাঁর এ রাষ্ট্রীয় স্বীকৃতি প্রাপ্তির মাধ্যমে ভবিষ্যতে আরো দায়িত্বশীল হওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

সেইসাথে তাঁর এ পুরস্কারটি তিনি সদ্য প্রয়াত একজন কৃষি বিজ্ঞানী ও কৃষি সাংবাদিক, হাওর ভূমিপুত্র কৃষি প্রকৌশলী ড. মো. নিয়াজ উদ্দিন পাশাকে উৎসর্গ করেছেন। এর আগে গত ৩ জুলাই ২০১৭ এ পুরস্কার ঘোষণা করা হয়। প্রতি বঙ্গাব্দে কৃষি উন্নয়নে ১০টি ক্ষেত্রে মোট ৩২ ব্যক্তি/প্রতিষ্ঠানকে এ পুরস্কার প্রদান করা হয়।

উল্লেখ্য ড. হুমায়ুন কবীর ইতোমধ্যে চারটি বইসহ পাঁচ শতাধিক নিবন্ধ লিখেছেন যা বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত হয়েছে। কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার এ কৃতি সন্তান কৃষি ও পরিবেশ বিষয়ক লেখালেখির জন্য ‘পাক্ষিক কৃষি প্রযুক্তি সম্মননা-২০১৫’ তে ভূষিত হয়েছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer