Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নির্যাতিত রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেয়ার নির্দেশনা চেয়ে রিট

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১৭:০৬, ২৮ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নির্যাতিত রোহিঙ্গাদের জন্য সীমান্ত খুলে দেয়ার নির্দেশনা চেয়ে রিট

ঢাকা : মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতিত মুসলিম রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশে বাধা না দেয়ার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট দায়ের করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আবু ইয়াহিয়া দুলাল এ রিট দায়ের করেন। রিটে সাময়িক সময়ের জন্য সীমান্ত খুলে দেয়ার নির্দেশনাও চাওয়া হয়েছে।

আইনজীবী আবু ইয়াহিয়া দুলাল জানান, আগামীকাল মঙ্গলবার বিচারপতি কাজী রেজাউল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর দ্বৈত বেঞ্চে এ আবেদনের ওপর শুনানি হবে।

রিটে স্বরাষ্ট্র্রসচিব, পুলিশের আইজি, বিজিবি ও কোস্টগার্ডের মহাপরিচালককে বিবাদী করা হয়েছে।রিটে বিভিন্ন জাতীয় দৈনিকে এ সংক্রান্ত প্রতিবেদনগুলোও যুক্ত করা হয়েছে।

রিটে নির্যাতিত রোহিঙ্গাদের সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশে বাধা দেয়া কেন অমানবিক ও বেআইনি ঘোষণা করা হবে না- এ বিষয়ে রুল চাওয়া হয়েছে। রুল শুনানি না হওয়া পর্যন্ত অন্তর্বর্তীকালীন নির্দেশনা চাওয়া হয়েছে।

রিট আবেদনে বলা হয়, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় আমরা বাঙালিরা যখন পাকিস্তানি সেনাবাহিনীর দ্বারা আক্রান্ত হয়েছিলাম, তখন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত এক কোটি বাঙালিকে শরণার্থী হিসেবে আশ্রয় দিয়েছিল। তারা আমাদের খাবার, ওষুধ ও বস্ত্র দিয়ে সহযোগিতা করেছে।

ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন তৎকালীন ভারত সরকার আমাদের ওই বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করেছিল। আজ স্বাধীনতা অর্জনের ৪৫ বছর পর ভারতের যেসব নাগরিক আমাদের মুক্তিযুদ্ধে ভূমিকা রেখেছে, তাদের আমরা রাষ্ট্রীয়ভাবে সম্মাননা জানিয়েছি। কিন্তু মিয়ানমারের সেনাবাহিনীর নারকীয় হামলা ও হত্যাযজ্ঞের শিকার রোহিঙ্গা মুসলমানদের বাংলাদেশে অনুপ্রবেশে আমরা বাধা দিচ্ছি। আমাদের উচিত ছিল বিষয়টি মানবিক দৃষ্টিকোণ বিবেচনা করে সাময়িক সময়ের জন্য তাদের আশ্রয় দেয়া এবং অনুপ্রবেশের বাধা না দেয়া।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer