Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নিখোঁজ বিমানের খোঁজ পেতে আমেরিকার সহযোহিতা চাইল ভারত

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১২:৪১, ৩০ জুলাই ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নিখোঁজ বিমানের খোঁজ পেতে আমেরিকার সহযোহিতা চাইল ভারত

ঢাকা : ভারতীয় বিমান বাহিনীর এএন-৩২ বিমান হারিয়ে যাওয়ায় ষড়যন্ত্রের কোনও গন্ধ পাচ্ছেন না গোয়েন্দারা। কিন্তু ২২ তারিখ চেন্নাই থেকে রওনা দিয়ে বিমানটি কোথায় গেল, তার কোনও হদিশ মিলছে না। বাধ্য হয়ে শুক্রবার এ ব্যাপারে আমেরিকার সাহায্য চেয়েছে ভারত।

মার্কিন প্রতিরক্ষা বাহিনীর উপগ্রহে নিখোঁজ হওয়ার আগে ওই বিমানের কোনও সিগন্যাল ধরা পড়েছে কিনা জানতে চাওয়া হয়েছে। প্রতিরক্ষামন্ত্রী মনোহর পর্রীকর জানিয়েছেন, হারিয়ে যাওয়ার আগে বিমানটি প্যাসিভ রাডারে ছিল, তার থেকে এসওএস বা অন্য কোনও বার্তা আসেনি। ওটি কীভাবে স্রেফ হাওয়ায় মিলিয়ে যেতে পারে, তাই ভাবাচ্ছে তাঁদের।

প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, বিমানটি থেকে একটিও সিগন্যাল আসেনি, কোনওভাবে যোগাযোগের চেষ্টা হয়নি। তাই আমেরিকার সাহায্য চাওয়া হয়েছে, জানার চেষ্টা চলছে, তাদের উপগ্রহে এ এন-৩২-র কোনও সংকেত ধরা পড়েছে কিনা। অন্যান্য দেশেরও সাহায্য চাওয়া হয়েছে। এখন শুধু আশা করা যায়, যে, এই প্রচেষ্টা সফল হবে।

বিমানটির কোনওরকম নাশকতার শিকার হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম বলে মন্তব্য করেছেন তিনি। কীভাবে একটি বিমান এভাবে মাঝ আকাশে উধাও হয়ে যেতে পারে, সে ব্যাপারে বিভিন্ন সম্ভাবনা খতিয়ে দেখতে বিশেষজ্ঞদের সঙ্গে তাঁর কথা হয়েছে। কথা হয়েছে প্রাক্তন বায়ুসেনা প্রধানদের সঙ্গেও। তাঁরাও বুঝে উঠতে পারছেন না, কোনওরকম সংকেত ছাড়াই কীভাবে বিমানটি আকাশ থেকে পুরোপুরি উধাও হয়ে গেল।

পর্রীকর জানিয়েছে, নৌসেনার ১০টি জাহাজ ও সিন্ধুধ্বজ সাবমেরিন দিয়ে ঢুঁড়ে ফেলা হচ্ছে বঙ্গোপসাগরের সংশ্লিষ্ট এলাকা। যদি কিছু উদ্ধার হয়, তাহলে গভীর সমুদ্রে যন্ত্রপাতি পাঠিয়ে ধ্বংসাবশেষ তুলে আনার ব্যবস্থা হবে। মরিশাস থেকে এ জন্য বঙ্গোপসাগরে নিয়ে আসা হচ্ছে সাগরনিধি জলযানকে। এটি একবারে ৬,০০০ মিটার সমুদ্রের নীচে নামতে পারে। কিন্তু সব কিছুর আগে কোনও একটা সূত্র পেতে হবে। এভাবে কোনও তথ্য ছাড়া সমুদ্রে নেমে খোঁজাখুঁজি সম্ভব নয় বলে প্রতিরক্ষামন্ত্রী জানিয়ে দিয়েছেন।

এবিপআনন্দ 

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer