Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখছে অপরাজিতা : ডেপুটি স্পিকার

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০২:০৮, ২৮ ফেব্রুয়ারি ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখছে অপরাজিতা : ডেপুটি স্পিকার

ঢাকা : ডেপুটি স্পিকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপি বলেছেন, নারীর ক্ষমতায়নে সহায়ক ভূমিকা রাখছে অপরাজিতা প্রকল্প।

সোমবার রাজধানীর অপরাজিতা এ্যালায়েন্স সিরডাপ মিলনায়নতনের আন্তর্জাতিক সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে একথা বলেন তিনি।

“রাজনীতি ও ও সুশাসনে নারী” শীর্ষক প্রতিপাদ্যকে সামনে রেখে অপরাজিতা প্রকল্পের অভিজ্ঞতা বিনিময়ের এ সভায় সভাপতিত্ব করেন, স্টেপস্ টুয়ার্ডস ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক রঞ্জন কর্মকার।

প্রিপ ট্রাস্টের নির্বাহী পরিচালক অ্যারোমা দত্ত সবাইকে স্বাগত জানিয়ে প্রকল্পের ভূমিকা ও উদ্দেশ্যে সম্পর্কে ধারণা প্রদান করেন।

প্রধান অতিথি জাতীয় সংসদের ডেপুটি স্পিকার এ্যাডভোকেট ফজলে রাব্বি মিয়া এমপি বলেন, বর্তমান সরকারের একটি প্রধান কাজ হচ্ছে নারীর ক্ষমতায়ন সেই লক্ষ্যে সহায়ক হিসেবে কাজ করছে অপরাজিতা প্রকল্প।

তিনি নির্বাচিত নারীদের সাথে একমত হয়ে আরো বলেন, স্থানীয় সরকারের বিভিন্ন আইনকে নারীবান্ধব করার জন্য সংস্কার প্রয়োজন।

বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত সুইস অ্যাম্বাসেডর এইচ ই খ্রিশ্চিয়ান ফচ্ বলেন, সুবিধাবঞ্চিত ও দরিদ্র মানুষের বিশেষ করে নারীদের জীবন যাত্রার মান উন্নয়ননের জন্য অপরাজিতা দীর্ঘসময় কাজ করে আসছে এবং ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে আশা করছি।

বিশেষ অতিথি সেলিনা জাহান লিটা এমপি বলেন, তার বর্তমান অবস্থান তৈরীর ক্ষেত্রে অপরাজিতা বিশেষ ভুমিকা পালন করেছে। তিনি আরো বলেন, বাংলাদেশের নারী জনপ্রতিনিধিরা এখন অনেক বেশী সচেতন। বিশেষ অতিথি ছবি বিশ্বাস এমপি বলেন, নারীদের হতাশার কোন কারন নেই, নারীরা এখন অনেক এগিয়ে যাচ্ছে, অপরাজিতা নারীদের সচেতন করে তুলেছে।

আলোচনা সভায় নীলফামারী সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আরিফা সুলতানা লাভলী বলেন, বাংলাদেশের বিভিন্ন রাজনৈতিক দলের মূল কমিটিতে নারীদের অবস্থান এখনও অনেক দুর্বল, আমাদের সকলকে এক সাথে কাজ করতে হবে। ইউপির নির্বাচিত নারী প্রতিনিধি খালেদা বেগম বলেন অপরাজিতার কল্যাণে সমাজে নারী প্রতিনিধিদের গুরুত্ববৃদ্ধি পেয়েছে।

ঝালকাঠি সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইসরাত জাহান সোনালী বলেন, প্রার্থী সিলেকশনের ক্ষেত্রে রাজনৈতিক দলগুলোকে নারীদেরকে গুরুত্ব দেওয়া দরকার আমরা বিশ্বাস করি নারীরা এখন সুপ্রতিষ্ঠিত।

চৌদ্দগ্রাম উপজেলার ভাইস চেয়ারম্যান রাশেদা আক্তার বলেন, নারীকে সমাজ বা রাষ্টের মূল অংশ থেকে বিচ্ছিন্ন করে দেখার কোন অবকাশ নেই।

খান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এ্যাডভোকেট রোখসানা খন্দকার অনুষ্ঠানটি পরিচালনা করেন। ডেমক্রেসিওয়াচের ভারপ্রাপ্ত নির্বাহী পরিচালক ওয়াজেদ ফিরোজ উপস্থিত সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন জেলা থেকে ৫০ জনের অধিক ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা পরিষদের নির্বাচিত নারী প্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি, এনজিও ব্যক্তিত্ব, সুশীল সমাজের প্রতিনিধি এবং অপরাজিতা এ্যালায়েন্সের কর্মকর্তাগণ।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer