Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

নানিয়ারচরে মাঠ পর্যায়ে জ্ঞান বিনিময় কর্মসূচি

রাঙ্গামাটি প্রতিনিধি

প্রকাশিত: ০১:২১, ২৮ নভেম্বর ২০১৬

আপডেট: ০১:২৫, ২৮ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

নানিয়ারচরে মাঠ পর্যায়ে জ্ঞান বিনিময় কর্মসূচি

ছবি: বহুমাত্রিক.কম

রাঙ্গামাটি : জেলার নানিয়ারিচরে মাঠ পর্যায়ে জ্ঞান বিনিময় কর্মসূচি বাস্তবায়ন করছে কয়েকটি এনজিও প্রতিষ্ঠান।

প্রকল্প বাস্তবায়নে বিভিন্ন স্টেকহোল্ডার এর কর্মকৌশল, ভূমিকা এবং বাস্তবায়িত প্রকল্পে সফলতা সমূহ তুলে ধরতে মাঠ পর্যায়ে নানিয়ারচর ঘিলাছড়ি ইউনিয়নের ২নং ওয়ার্ডের চৈছড়ি পাড়ায় মঙ্গলবার এনজিও ফোরাম ফর পাবলিক হেল্থ ও সহযোগী সংস্থা প্রোগ্রেসিভ জ্ঞান বিনিময় কর্মসূচির আয়োজন করে।

ইউরোপিয়ান ইউনিয়নের আর্থিক সহায়তায় এ কর্মসূচিতে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদীপ কান্তি দাশ, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এর তথ্য কর্মকর্তা অম্লান চাকমা, এনজিও ফোরামের কর্মকর্তা রাফি, এ্যাডভোকেসি যোসেফ হালদার, প্রোগ্রেসিভ এর নির্বহী পরিচালক সুচরিতা চাকমা’সহ জেলা প্রশাসন, উপজেলা পরিষদ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর এর প্রতিনিধি এবং স্থানীয় গনমাধ্যম কর্মী উপস্থিত ছিলেন।

প্রগ্রেসিভের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা বলেন,  প্রকল্পের আওতায় স্থানীয় বিভিন্ন সমস্যা সমূহ এবং প্রয়োজনীয় চাহিদাসমূহ গ্রাম উন্নয়ন কমিটির মাধ্যমে এবং স্থানীয় ইউনিয়ন পরিষদের আবেদনের মাধ্যমে ইউনিয়ন পরিষদ তার নির্দিষ্ট কর্মপরিধির মধ্য থেকে এবং চলমান প্রকল্পের মাধ্যমে সুশাসন, জবাবদিহিতা এবং স্বচ্ছতার সহিত সবচেয়ে পিছিয়ে পড়া এবং দূর্গম এলাকার জনসাধারনের নিরাপদ পানির প্রাপ্তি নিশ্চয়তার লক্ষ্যে বিভিন্ন ধরনের পানি প্রযুক্তি (গ্রাভিটি ফ্লো সিষ্টেম, স্প্রিং ওয়াটার কেপিং সিষ্টেম, রিংওয়েল, ডিএপি) স্থাপন করা করে।

তিনি বলেন, জনগন ও স্থানীয় সরকারের নিবিড় সম্পর্ক তৈরি হওয়ায় এলাকার সকল সমস্যা সমূহ চিহ্নিত করে আগামীতে যুগোপযোগী প্রকল্প গ্রহনে এবং বাস্তবায়নে সুশাসন এবং জবাবদিহিতা নিশ্চিত করা যাবে।

তিনি আরও বলেন, এনজিও ফোরাম ও চৈছড়ি গ্রামের লোকজনের সহযোগিতায় এই গ্রামে পানি সরবরাহের কাজ সম্ভব হয়েছে। ২০১৩ সালে এসে বেসরকারি উন্নয়ন সংস্থা প্রগ্রেসিভের সহযোগিতায় ঝরনার পানিতে পাইপের মাধ্যমে প্রতিটি বাড়িতে সরবরাহ করা শুরু হয়। এতে ব্যয় হয় ১০ থেকে ১২ লাখ টাকা। আগামী ডিসেম্বর মাসে এই প্রকল্প শেষ হবে। এরপর এই কার্যক্রম স্থানীয় লোকজনের তত্ত্বাবধানে চলবে।

শেষে উপস্থিত প্রতিনিধিরা প্রকল্পের সুবিধাভোগী, গ্রাম উন্নয়ন কমিটি এবং ইউনিয়ন পরিষদের প্রতিনিধিদের সাথে প্রকল্পের সফলতার কৌশল সমূহ বিস্তারিত আলোচনা করে চৈছড়ি গ্রামে স্থাপিত গ্রাভিটি ফ্লো সিষ্টেম এর মাধ্যমে পানি সরবরাহ এর প্রযুক্তিগুলো পরিদর্শন করেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer