Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

নাটোরের ওষুধি গ্রামে কৃষকদের ভ্রাম্যমাণ প্রশিক্ষণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৪:৪৮, ২৫ অক্টোবর ২০১৬

আপডেট: ২৩:৫৪, ২৫ অক্টোবর ২০১৬

প্রিন্ট:

নাটোরের ওষুধি গ্রামে কৃষকদের ভ্রাম্যমাণ প্রশিক্ষণ

ঢাকা : ওষুধি গ্রাম খ্যাত লক্ষীপুর খোলাবাড়ীয়াতে আজ সকালে ভেষজ কৃষকদের দিনব্যাপী ভ্রাম্যমাণ প্রশিক্ষণ উদ্বোধন করা হয়েছে।

সমবায়েরর মাধ্যমে ওষুধ বৃক্ষ উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে দারিদ্র্য বিমোচন কর্মসূচির আওতায় খোলাবাড়ীয়া হাজিগঞ্জ বাজার ভেষজ পণ্য উৎপাদন ও বিপণন সমবায় সমিতি লিঃ আয়োজিত প্রশিক্ষণের উদ্বোধন করেন জেলা প্রশাসক শাহিনা খাতুন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের একমাত্র ওষুধি গ্রামে প্রায় ১৮ হাজার কৃষক ১০৮ প্রজাতির ভেষজ ও ওষুধি গাছ উৎপন্ন করেন। মান নিয়ন্ত্রণের মাধ্যমে যথাযথ উৎপাদন প্রক্রিয়া নিশ্চিত করা গেলে দেশের চাহিদা পূরণ করে এসব ভেষজ পণ্য দেশের বাইরেও রফতানি করা যাবে।

বক্তারা আরও বলেন, ৪% সার্ভিস চার্জে মসলা জাতীয় পণ্য উৎপাদনের ন্যায় ওষুধি গাছ উৎপাদনে ব্যাংক ঋণ নিশ্চিতকরণের প্রক্রিয়া চলছে। উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে সমবায় সমিতি কার্যকর ভূমিকা রাখতে পারলে সুবিধাভোগী মধ্যস্বত্বভোগীরা বিতারিত হবে বলে বক্তারা আশা প্রকাশ করেন।

জেলা সমবায় অফিসার এ কে এম নাজমুল হুদার সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগীয় সমবায় উপনিয়ন্ত্রক ও মেন্টর মোঃ মোখলেছুর রহমান, নাটোর সদর উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নায়িরুজ্জামান, লক্ষীপুর খোলাবাড়ীয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল বাতেন ভূইয়া, হামদদের ম্যানেজার এনামুল হক ও খোলাবাড়ীয়া হাজিগঞ্জ বাজার ভেষজ পণ্য উৎপাদন ও বিপণন সমবায় সমিতি লিঃ এর সভাপতি আব্দুল কাদের প্রাং। এ প্রশিক্ষণে সমিতির ৫০জন সদস্য অংশগ্রহণ করছেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer