Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

‘নবান্ন উৎসবকে হারিয়ে যেতে দেওয়া হবে না’

কুষ্টিয়া প্রতিনিধি

প্রকাশিত: ০২:০৫, ১৬ নভেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘নবান্ন উৎসবকে হারিয়ে যেতে দেওয়া হবে না’

ছবি: বহুমাত্রিক.কম

কুষ্টিয়া : কুষ্টিয়ার জেলা প্রশাসক মো. জহির রায়হান বলেছেন, কৃষিনির্ভর বাংলাদেশের আবহমান লোক ঐতিহ্যের অন্যতম উৎসব হচ্ছে নবান্ন। বাঙালি সংস্কৃতির এই উৎসবকে হারিয়ে যেতে দেওয়া হবে না।

মঙ্গলবার বিকেলে সদর উপজেলার রবীন্দ্র লালন মঞ্চে নবান্ন উৎসবে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

তিনি বলেন, এই নবান্ন উৎসব বহু বছরের পুরানো। সম্রাট আকবর যখন পহেলা বৈশাখ প্রবর্তন করেন তারও আগ থেকে গ্রামগুলোতে কৃষকের ঘরে ঘরে পালিত হতো এই উৎসব। হেমন্তের সোনালি ধান ঘরে আসতেই কৃষকের মুখে হাসি ফুটতো। এ সময় কৃষাণীরা তৈরি করতেন নানা নকশায় চিত্রিত পিঠা। কিন্তু আজ তা কালেস্রোতে হারিয়ে যাচ্ছে। বাঙালি সংস্কৃতির এই উৎসবকে হারিয়ে যেতে দেওয়া হবে না।

কুষ্টিয়া সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইবাদত হোসেনের সভাপতিত্বে এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুজিব উল ফেরদৌস, সদর উপজেলা সহকারী কমিশনার(ভুমি) হাফিজ আল আসাদ, উপজেলা নির্বাহী প্রকৌশলী নজরুল ইসলাম, উপজেলা কৃষি অফিসার সেলিম হোসেন, উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাসিমা ইয়াসমিন প্রমুখ।

কুষ্টিয়া সদর উপজেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এই অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সদর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মর্জিনা খাতুন। উৎসব উদযাপন পর্ষদের পক্ষ থেকে উপস্থিত শুভানুধ্যায়ীদের মধ্যে খই আর মুড়ি-মুড়কি, পিঠা-পুলি বিতরণ করে উৎসবকে আরও আনন্দমুখর করে তুলে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer