Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

নবনিযুক্ত কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও’কে সংবর্ধনা

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০০, ৯ ডিসেম্বর ২০১৬

আপডেট: ২২:২৬, ৯ ডিসেম্বর ২০১৬

প্রিন্ট:

নবনিযুক্ত কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও’কে সংবর্ধনা

ঢাকা : নবনিযুক্ত কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিওকে আজ রাজধানীর কাকরাইলস্থ খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান গীর্জায় সংবর্ধনা দেয়া হয়েছে। দেশের খ্রিস্টান সম্প্রদায়ের পক্ষ থেকে এ সংবর্ধনা দেয়া হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর পক্ষে প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গহর রিজভী, বাংলাদেশস্থ ভাটিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ জর্জ কোচেরী, ভারতের কোলকাতার আর্চবিশপ টমাসডি’সুজা, আগরতলার বিশপ লোমেন, বারই পুরের বিশপ সালবাদোরলভো, আইজোর বিশপ ষ্টিফেন, দেশর সকল কাথলিক বিশপ, প্রায় দুইশতাধিক ধর্মযাজক, ব্রতধারী-ব্রতধারিণী ও দেশের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এ সময় কলকাতার আর্চবিশপ ডি’সুজা বলেন, কার্ডিনাল প্যাট্রিক হলেন আমাদের বাংলা ভাষা ভাষীদের গৌরব। তিনি এখন বিশ্বের আধ্যাত্মিক নেতা। আমরা সবাই তাঁকে নিয়ে গর্বিত।
তিনি বলেন, ‘পোপ ফ্রান্সিস তাঁকে কার্ডিনাল নিযুক্ত করে বাংলাদেশকে গৌরবান্বিত করেছেন। আমরা বিশ্বাস করি তিনি হয়ে উঠবেন এ দেশের শান্তির দূত।’

প্যাট্রিক ডি’ রোজারিও বলেন, “আজ আমরা আনন্দিত, উল্লসিত, কারণ সৃষ্টিকর্তা বাংলাদেশকে আশীর্বাদিত করেছেন। পোপ ফ্রান্সিস বাংলাদেশ থেকে কার্ডিনাল নিয়োগ দান করে বাংলাদেশকে বর্হিবিশ্বের কাছে সম্মানিত করেছেন।’

তিনি বলেন, ‘বিশ্ব এখন বাংলাদেশের কার্ডিনালের মধ্য দিয়ে বিভিন্ন ধর্মের ও জাতি গোত্রের সৌভ্রাতৃত্বপূর্ণ সহাবস্থান জানতে ও বুঝতে পারবে”।

তিনি আরো বলেন, “কার্ডিনাল কোন ব্যক্তির অর্জন নয়। এটা গোটা দেশের অর্জন। গোটা জাতিকে সম্মানিত করা।”

শনিবার সকাল ৯ টায় নব নিযুক্ত কার্ডিনাল সাভারের জাতীয় স্মৃতি সৌধে এবং ১১টায় ধানমন্ডী ৩২ নম্বর জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও শ্রদ্ধা নিবেদন করবেন।

বিশ্বের প্রথম বাঙালি কার্ডিনাল খ্রীষ্টম-লীর প্রধান পোপ ফ্রান্সিস গত ১৯ নভেম্বর আনুষ্ঠানিকভাবে ঢাকার আর্চবিশপ প্যাট্রিক ডি’রোজারিওকে কার্ডিনাল হিসেবে নিয়োগ দেন। তিনিই বিশ্বের প্রথম বাঙ্গালী ধর্মযাজক যিনি ধর্মীয় এত বড় পদ লাভ করেছেন।

কার্ডিনালদের বলা হয় ভাটিকান রাষ্ট্রের ‘রাজপুত্র’। কারণ কার্ডিনালদের মধ্য থেকেই ১ দশমিক ২ বিলিয়ন কাথলিক খ্রীষ্টান ধর্মীয় প্রধান পোপ নির্বাচিত হন। কার্ডিনালগণই পোপ নির্বাচন করেন। ভাটিকান রাষ্ট্রের আইন অনুযায়ী যে সকল কার্ডিনালের বয়স ৮০ বছর পূর্ণ হয় নি শুধু তারাই নতুন পোপ নির্বাচনে ভোট প্রদান করতে পারেন। কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও আগামীতে নতুন পোপ নির্বাচনে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে পারবেন। এমনকি তিনি পোপ নির্বাচিত হবার একজন প্রার্থীও হতে পারবেন। বর্তমানে তাঁর ৭৩ বছর ৩ মাস চলছে। সংবর্ধনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে অনুষ্ঠান সমাপ্ত হয়।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer