Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

নওগাঁঁয় শিলাবৃষ্টিতে ঝাঁঝরা টিনের ঘরবাড়ি, ব্যাপক ফসলহানি

নওগাঁ প্রতিনিধি

প্রকাশিত: ০০:১২, ১৪ মে ২০১৭

আপডেট: ০০:৪৭, ১৪ মে ২০১৭

প্রিন্ট:

নওগাঁঁয় শিলাবৃষ্টিতে ঝাঁঝরা টিনের ঘরবাড়ি, ব্যাপক ফসলহানি

ছবি: বহুমাত্রিক.কম

নওগাঁ : নওগাঁ জেলার ওপর দিয়ে বৃহস্পতিবার বিকেলে হয়ে যাওয়া শিলা ঝড়বৃষ্টিতে রাণীনগর, আত্রাই, মহাদেবপুর ও নওগাঁ সদর উপজেলার বিভিন্ন গ্রামের শত শত ঘর বাড়ির টিনের ছাউনি ঝাঁঝরা হয়ে গেছে।

সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জেলার রাণীনগর উপজেলার পারইল ইউপির বোদলা, পালশা, তেবারিয়া, বিলকৃষ্ণপুর, বড়গাছাসহ সব ক’টি গ্রামের ঘরবাড়ি। প্রায় ৪৫ মিনিটব্যাপি এ শিলাবৃষ্টিতে কাঁচাপাকা আমসহ বিভিন্ন ফল, ফসল ও পুকুরের পোনা মাছের ক্ষতি হয়েছে।

সরজমিনে দেখা গেছে, রাণীনগর উপজেলার বোদলা গ্রামের ১২শ’ ঘরের মধ্যে ৯০ থেকে ৯২ ভাগ ঘরের টিন ফুটো হয়ে ঝাঁঝরা হয়ে গেছে। এই গ্রামের লোকজনকে বর্তমানে মানবেতর অবস্থায় থাকতে হচ্ছে।

গ্রামের আফছার আলী বলেন, তার বাড়ির দুটি ঘরের টিনের দুটি চালায় শিলে ফুটো হয়ে গেছে। তার সামর্থ নেই টিন কিনে ঘর মেরামত করার। অক্ষয় কুমার জানান, টিন ফুটো হয়ে যাওয়ায় ঘরের দ্বি-তলায় কয়েকশ’ মণ ধান বৃষ্টিতে ভিজে গেছে। পরিবার পরিজন নিয়ে বর্তমানে আশঙ্কা রয়েছে। অন্যদিকে বৃষ্টি হলে সব ধান নষ্ট হওয়ার আশঙ্কায় রয়েছেন তার মতো গ্রামের শতাধিক পরিবার।

একই গ্রামের সাইদুর রহমান মুহরার জানান, বোদলা গ্রামের ১২শ’ ঘরবাড়িসহ পারইল ইউনিয়নের ১১টি গ্রামের প্রায় ৫ হাজার ঘরবাড়ীর টিন ঝাঁঝরা হয়ে গেছে। ক্ষতিগ্রস্ত শতশত মানুষ মানবেতর জীবনযাপন করছেন। ঘটনার ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও চেয়ারম্যান ও সরকারি কোন কর্মকর্তা ঘটনাস্থল পরিদর্শনে আসেন নি । এমনকি ক্ষতিগ্রস্থ্যদের কোন তালিকা করার কোন উদ্যোগ নেয়া হয়নি।

রাণীনগর উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মেহেদী হাসান দাবি করেন, ক্ষতিগ্রস্থ্যদের তালিকা করার প্রস্তুতি চলছে। তিনি আরো দাবি করেন, ‘আমি যে এলাকায় গিয়েছি সে এলাকায় আপনার না যাওয়ায় স্থানীয়দের কাছ থেকে প্রশাসনিক কর্মকর্তাদের যাওয়ার কোন তথ্য পান নি।

জেলা প্রশাসক ড. আমিনুর রহমান জানান, গত বৃহস্পতিবার বিকেলে শিলাবৃষ্টিতে ফসলের তেমন ক্ষতি না হলেও জেলার বিভিন্ন উপজেলায় শিলাবৃষ্টিতে ঘরবাড়ির টিনের চালা ফুটো হয়ে হয়ে গেছে। ইতোমধ্যে ক্ষতির তালিকা করার জন্যে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দেয়া হয়েছে। তালিকা পেলেই প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা ও ত্রাণ প্রদান করা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer