Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

ধনী-গরিব সব শিশুরই অধিকার সমান : প্রধানমন্ত্রী

বিশেষ প্রতিবেদক

প্রকাশিত: ১২:০২, ৩ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

ধনী-গরিব সব শিশুরই অধিকার সমান : প্রধানমন্ত্রী

ঢাকা : একটি শিশুও শিক্ষাবঞ্চিত থাকবে না বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতিটি শিশুর খাদ্য, শিক্ষা ও চিকিৎসা নিশ্চিতে সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছে।

সোমবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৬ উপলক্ষে রাজধানীর শিশু একাডেমিতে আয়োজিত এক শিশু সমাবেশে প্রধানমন্ত্রী এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ধনী-গরিব যে শিশু যেখানেই থাকুক না কেন তাদের অধিকার সমান। তারা পবিত্র ও সুন্দর।

তিনি বলেন, কেউ ইচ্ছে করে ধনী বা গরিব হয়ে জন্ম নেয় না। এটা ভাগ্য। তাই নিজ শিশুরর মতো সব শিশুদের অধিকার প্রতিষ্ঠায় বিত্তবানদের এগিয়ে আশা উচিত বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে কোনো খাদ্যের অভাব নেই। ১৬ কোটি মানুষের খাদ্য আমরা নিশ্চিত করেছি। সেখানে শিশুরা না খেয়ে থাকবে কেন।

তাই কোনো শিশু যেন না খেয়ে থাকতে হয়, শিক্ষাবঞ্চিত না থাকে সরকারের পাশাপাশি বিত্তবানদেরও শিশুদের কল্যাণে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকার শিশুদের মানসিক বিকাশে সাংস্কৃতিক কর্মকাণ্ডকে গুরুত্ব দিচ্ছে। তাই শিক্ষাপ্রতিষ্ঠানের পাশাপাশি খেলা-ধুলার জন্য মাঠ তৈরি ও সাংস্কৃতিক বিভিন্ন প্রতিষ্ঠান গড়ছে।

তিনি বলেন, অটিস্টিক বা প্রতিবন্ধী শিশুদের জন্য সরকার নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সমাজে সুযোগ পেলে তারাও অনেক সাফল্য আনতে পারে। ইতোমধ্যে আমরা তা প্রমাণ পেয়েছি।

তাই খেলা-ধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড ও পড়া-লেখায় তাদের অংশগ্রহণ বাড়ানোর জন্য সরকার কাজ করছে।

তিনি বলেন, প্রতিবন্ধীদের জন্য এখন পরীক্ষায় ২০ থেকে ৩০ মিনিট সময় বেশি দেয়া হচ্ছে। এছাড়া শিশুদের জন্য জেলা-উপজেলার হাসপাতালগুলোতে চিকিৎসার বিশেষ ব্যবস্থা করা হয়েছে। তাদের জন্য ৭টি করে আলাদা বেড দেয়া হয়েছে।

শেখ হাসিনা শিশুদের উদ্দেশ্যে বলেন, তোমাদের বঙ্গবন্ধু একটি স্বাধীন দেশ দিয়ে গেছে। তাই তোমরা নির্বিঘ্নে নিজেদের তৈরি করো। কারণ আজকের শিশু আগামী দিনের নেতা হবে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer