Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

দ্বিতীয় দিনেও কালিয়াকৈরে সাত্তার টেক্সটাইলে কর্মবিরতি

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ১৬:০১, ২৪ অক্টোবর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দ্বিতীয় দিনেও কালিয়াকৈরে সাত্তার টেক্সটাইলে কর্মবিরতি

ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : গাজীপুরের কালিয়াকৈরে বকেয়া বেতনের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার দ্বিতীয় দিনেও শ্রমিকরা কর্মবিরতি পালন করেছে ।

পরে দুপুরের দিকে কারখানার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে শ্রমিকদের আলোচনার মাধ্যমে কর্মবিরতী তুলে নিয়ে কাজে যোগ দেয় শ্রমিকরা।

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার চন্দ্রা পল্লীবিদ্যুৎ এলাকার সাত্তার টেক্সটাইল মিলস লিমিটেড এর শ্রমিকরা গত রোববার ও সোমবার সকাল থেকে এ কর্মসূচি পালন করে।

এর আগে রোববার বিকেল সাড়ে তিনটা থেকে শ্রমিকরা তাদের দাবি আদায়ে কাজ বন্ধ করে কারখানার অভ্যন্তরে বিক্ষোভ মিছিল ও কর্মবিরতি পালন করে।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গত সেপ্টেম্বর মাসের বকেয়া বেতন এ মাসের ২০ তারিখে দেওয়ার কথা থাকলেও কারখানা কর্তৃপক্ষ নানা অজুহাত দেখিয়ে তা পরিশোধ করেনি। এ ছাড়া একজন শ্রমিক যদি কারখানার এক টুকড়ো কাপড় নিয়ে ধরা পড়ে তাহলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়। কিন্তু কারখানার স্টাফ বজলুর রহমান ২২ অক্টোবর সকালে ৩৫ গজের (২০ পিছ) প্রিন্ট কাপড় চুরি করে নিয়ে যাওয়ার সময় কারখানার নিরাপত্তা কর্মীদের কাছে ধরা পড়লেও তার বিরুদ্ধে কোন শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়নি।

উপজেলার অন্যান্য ফ্যাক্টরিতে প্রতি মাসের ১ থেকে ৭ তারিখের মধ্যে শ্রমিকদের বেতন পরিশোধ করে থাকে । কিন্তু এই কারখানায় কোন মাসেই ২০ তারিখের আগে শ্রমিকদের বেতন দেওয়া হয় না। যার ফলে আমাদের বাসা ভাড়া ও দোকান বাকি’র জন্য বাড়িওয়ালা ও দোকানদারের কটুকথা শুনতে হয়। অনেকে আবার এই কারখানার শ্রমিকদের বাড়ি ভাড়াও দিতে চায় না ।

সোমবার সকালে শ্রমিকরা কাজে যোগদিতে কারখানায় এসে তাদের দাবি পুনরায় কর্তৃপক্ষকে জাননো হয়। কিন্তু কারখানা কর্তৃপক্ষ বেতনের ব্যাপারে কোন সিদ্ধান্ত দিতে পারেনি। বাধ্য হয়ে সকাল থেকেই কাজে যোগদান না করে কর্মবিরতি শুরু করে শ্রমিকরা।

পরে দুপুরের দিকে কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের সাথে আলোচনায় বসে। আলোচনায় কারখানার পক্ষ থেকে শ্রমিকদের জানানো হয় গত মাসের বকেয়া বেতন আগামী ৩০ অক্টোবর তারিখেই পরিশোধ করা হবে এবং পরবর্তী মাস থেকে ২০ তারিখের আগে সকল শ্রমিকদের বেতনাধি পরিশোধ করার আশ্বাস প্রদান করে। বিষয়টি শ্রমিকরা মেনে নিয়ে কর্মবিরতি তোলে নিয়ে দুপুরের পর থেকে কাজে যোগ দেয়।

সাত্তার টেক্সটাইল মিলস লিমিটেডের সিনিয়র ম্যানেজার (এইচআর ও কমপ্লায়েন্স) মোঃ সারোয়ারুল ইসলাম জানান, শ্রমিকদের এ মাসের বেতন আগামী ৩০ তারিখে প্রদান করা হবে তা শ্রমিকরা মেনে নিয়েছে। এছাড়া প্রতিমাসের বেতন ২০ তারিখের আগে পরিশোধ করা হবে বিষয়টি মেনে নিলে শ্রমিকরা দুপুরের পর পুনরায় কাজে যোগ দেয়।

গাজীপুর শিল্প পুলিশ-২ এর ওসি মোঃ শহীদুল ইসলাম জানান, শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা ফলপ্রুসু হওযায় শ্রমিকরা কর্মবিরতি কর্মসূচি তুলে নিয়ে দুপুরের পর কাজে যোগ দিয়েছে।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer