Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪

দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের পথে : মান্না

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:১৮, ২৭ জুলাই ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের পথে : মান্না

ঢাকা : নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেছেন, ছাত্ররাই দেশ গড়ার মূল শক্তি। তাই কল্যাণমুখী, গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে ছাত্রদের ঐক্যবদ্ধ হতে হবে।

বুধবার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে নাগরিক ছাত্র ঐক্যের ৫ম প্রতিষ্ঠা বার্ষিকীর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নাগরিক ছাত্র ঐক্যের আহ্বায়ক নাজমুল হাসানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের কেন্দ্রীয় সমন্বয়ক শহীদুল্লাহ কায়সার, নাগরিক যুব ঐক্যের কবির হাসান, নাগরিক ছাত্র ঐক্যের সদস্য সচিব রিয়াজুল ইসলাম রিহান, কেন্দ্রীয় সদস্য ইমরান খান, শরীফ আকন্দ, আরশাদ আলম নয়ন, রাজন প্রমুখ।

মাহমুদুর রহমান মান্না বলেন, দেশের শিক্ষা ব্যবস্থা ধ্বংসের পথে। শিক্ষাঙ্গণে শিক্ষার পরিবেশ নেই। হাইব্রিড ফলাফল, প্রশ্নপত্র ফাঁস, ভর্তি পরীক্ষায় জালিয়াতি, সামগ্রিক শিক্ষা ব্যবস্থার ত্রুটি, দুর্নীতির ব্যাপকতা ও রাজনৈতিক অস্থিরতাসহ নানা কারণে এ অবস্থা সৃষ্টি হয়েছে। তিনি বলেন, শিক্ষাকে বাঁচাতে শিক্ষার্থীদের ঐক্যবদ্ধ হতে হবে।

মাহমুদুর রহমান মান্না আরো বলেন, ছাত্র সংসদ নির্বাচনগুলো ছাত্রদের নির্বাচনী প্রক্রিয়া সম্পর্কে শিক্ষা দেয়, ছাত্রদের মধ্যে আগামীদিনের যোগ্য নেতৃত্ব গড়ে তোলে। অথচ এক সময় দেশের ‘দ্বিতীয় পার্লামেন্ট’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)সহ বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ ছাত্র সংসদ নির্বাচন হয় না ২৭ বছর ধরে। তিনি বলেন, যারা আগামীতে এ দেশকে নেতৃত্ব দেবেন, তাদের যোগ্য নেতৃত্ব গড়ে তোলার পীঠস্থান ছাত্র সংসদের নির্বাচন কেন ২৭ বছর ধরে হয় না?

বর্তমান ছাত্র রাজনীতিকে সন্ত্রাস ও দখলদারিত্বের পথ থেকে সুস্থ রাজনৈতিক ধারায় ফিরিয়ে আনতে, যোগ্য নেতৃত্ব গড়ে তুলতে এবং কল্যাণমুখী, গণতান্ত্রিক রাষ্ট্র গড়তে ছাত্রদের ঐক্যবদ্ধ হবার আহ্বান জানান মাহমুদুর রহমান মান্না।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer