Bahumatrik Logo
২০ অগ্রাহায়ণ ১৪২৩, রবিবার ০৪ ডিসেম্বর ২০১৬, ৪:১৬ অপরাহ্ণ

দেশে ২৩৭৮৪১১টি পারিবারিক খামার গড়ে তোলা হয়েছে:এলজিআরডি মন্ত্রী


১৩ জুন ২০১৬ সোমবার, ০২:৫০  পিএম

বহুমাত্রিক ডেস্ক


দেশে ২৩৭৮৪১১টি পারিবারিক খামার গড়ে তোলা হয়েছে:এলজিআরডি মন্ত্রী

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, প্রতিষ্ঠার পর থেকে এ পর্যন্ত একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় সারা দেশে ২৩ লাখ ৭৮ হাজার ৪১১টি ক্ষুদ্র আয়বর্ধক পারিবারিক খামার গড়ে তোলা হয়েছে।

তিনি সংসদে সরকারি দলের আ খ ম জাহাঙ্গীর হোসাইনের এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান।
মন্ত্রী বলেন, এ প্রকল্পের আওতায় গড়ে ওঠা এসব খামারে সমিতির সদস্যরা ক্রমপুঞ্জিতভাবে ২ হাজার ৯২১ কোটি ৯৩ লাখ টাকা বিনিয়োগ করেছে।

তিনি বলেন, একটি বাড়ি একটি খামার প্রকল্পের আওতায় মডেল ক্ষুদ্র ঋণের পরিবর্তে ক্ষুদ্র সঞ্চয়কে প্রতিষ্ঠিত করেছে। এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন-প্রসূত একটি প্রকল্প। সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এ প্রকল্পের মাধ্যমে দেশের ৬৪টি জেলার ৪৮৫টি উপজেলায় ৪ হাজার ৫০৩টি ইউনিয়নের প্রতিটি ওয়ার্ডে মোট ৪০ হাজার ৩৪৪টি সমিতির মাধ্যমে প্রায় ২২ লাখ দরিদ্র পরিবার তথা ১ কোটির অধিক দরিদ্র জনগোষ্ঠীকে আর্থিক সেবার আওতায় আনা হয়েছে।

তিনি বলেন, এ সকল দরিদ্র জনগণের গড়ে ওঠা তহবিল দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ৯৩৮ কোটি ৭৩ লাখ টাকা। যার মধ্যে সদস্যদের নিজস্ব সঞ্চয় ৯৪৯ কোটি ৫৮ লাখ টাকা এবং সরকার উৎসাহ বোনাস ও আবর্তক তহবিল হিসেবে প্রদান করেছে ১ হাজার ৮৬১ কোটি ৮৬ লাখ টাকা। অবশিষ্ট ১২৭ কোটি ২৯ লাখ টাকা ব্যাংক সুদ ও সেবামূল্যের মাধ্যমে যোগ হয়েছে।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।