Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪

দেশে সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে : ওবায়দুল কাদের

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:২৪, ১ ফেব্রুয়ারি ২০১৮

আপডেট: ২০:৫০, ১ ফেব্রুয়ারি ২০১৮

প্রিন্ট:

দেশে সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে : ওবায়দুল কাদের

ছবি : ফাইল ছবি

ঢাকা : সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে সড়ক দুর্ঘটনা হ্রাস পেয়েছে।
তিনি বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সদস্য কামরুল আশরাফ খানের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।

মন্ত্রী বলেন, পুলিশ বিভাগের তথ্য অনুসারে ১০ হাজার যানবাহনে দুর্ঘটনায় মৃত্যুর হার ২০১৬ সালে ৮ দশমিক ৫৫, ২০১৫ সালে ৯ দশমিক ৬৫, ২০১৪ সালে ৯ দশমিক ৬৫, ২০১৩ সালে ৯ দশমিক ৮৮, ২০১২ সালে ১৩ দশমিক ৭৬ এবং ২০১১ সালে ১৫ দশমিক ১২।

ওবায়দুল কাদের বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) ২০৩০ এবং ইউনাইটেডপ ন্যাশন্স ডিকেড অব অ্যাকশন ফর রোড সেফটি ২০১১-২০২০ এর মধ্যে সড়ক দুর্ঘটনার হার শতকরা ৫০ ভাগ কমিয়ে আনতে সড়ক ও জনপথ অধিদপ্তর ‘ন্যাশনাল রোড সেফটি স্ট্রাটেজিক অ্যাকশন প্ল্যান (এনআরএসএসএপি) অনুযায়ী কর্মসূচি বাস্তবায়ন করে আসছে। ওই পরিকল্পনা অনুযায়ী বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।

তিনি বলেন, ৩৭৩ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেন বা তদূর্ধ্বে লেনে উন্নীতকরণ করা হয়েছে। ৩৯৪ কিলোমিটার জাতীয় মহাসড়কের উভয় পাশে একস্তর নিচু দিয়ে পৃথক সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীতকরণ কাজ চলমান রয়েছে।

মন্ত্রী বলেন, ফ্লাইওভার এবং ওভারপাস নির্মাণ কাজ প্রায় ৪ হাজার ৩৬৭ মিটার সম্পন্ন হয়েছে। সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে ৪ বছর মেয়াদী ‘ন্যাশনাল রোড সেফটি স্ট্র্যাটেজিক অ্যাকশন প্ল্যান ২০১৭-২০২০ প্রণয়ন করা হয়েছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী বলেন, ২০১৬-১৭ অর্থবছরে ৫২ হাজার ৬৭০ জন পেশাজীবী গাড়িচালককে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

তিনি বলেন, জাতীয় সড়ক নিরাপত্তা কাউন্সিলের সভায় সড়ক দুর্ঘটনা রোধে সারাদেশের মহাসড়কগুলোতে যানবাহন ভেদে মোটরযানের সর্বোচ্চ গতি ৮০ কিঃ মিঃ নির্ধারণ করার সিদ্ধান্ত গৃহীত হয়। ওই সিদ্ধান্ত অনুসারে কার্যক্রম অব্যাহত রয়েছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer