Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ২ ১৪৩১, বুধবার ১৭ এপ্রিল ২০২৪

দেশে নির্মাণ বিধিমালার পুরোপুরি প্রয়োগ হয় না : অর্থমন্ত্রী

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২০:০১, ৩ ডিসেম্বর ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দেশে নির্মাণ বিধিমালার পুরোপুরি প্রয়োগ হয় না : অর্থমন্ত্রী

ছবি : পিআইডি

ঢাকা : বাংলাদেশে ভবন নির্মাণের ক্ষেত্রে জাতীয় ইমারত নির্মাণ বিধিমালার (ন্যাশনাল বিল্ডিং কোড) পুরোপুরি প্রয়োগ হয় না বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

তিনি বলেন,‘বিল্ডিং কোড আইন বহুদিন আগে থেকেই আছে। তবে কোনো কারণে এটা সম্পূর্ণ প্রয়োগ করি না। আমরা বিল্ডিং কোড দেখি এবং অনুসরণ করি। কিন্তু বিল্ডিং কোড না মেনে নির্মাণ করলেও সেই ভবন আমরা ভেঙ্গে ফেলি না।’

রোববার সচিবালয়ে বিষয়ভিত্তিক ত্রৈমাসিক পত্রিকা হালখাতা এবং আইএফআইসি ব্যাংকের সহযোগিতায় ‘ভূমিকম্পের সময় আমাদের করণীয়’ শীর্ষক বুকলেটের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

এসময় বিশিষ্ট নগরবিদ জামিলুর রেজা চৌধুরী, হালখাতা পত্রিকার প্রধান সম্পাদক শওকত হোসেন ও সম্পাদক শরমিন নিশাত উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, একদিক থেকে বাংলাদেশ ভাগ্যবান। বাংলাদেশে আগুন খুব কম আগুন লেগেছে।

একবছর আগে একবার হয়েছিল। কোথাও আগুন লাগলে পুরো এলাকা খালি হয়ে যাবে। পানি আনার রাস্তা নাই, সুযোগ পাওয়া যায় না। একটা আগুন বা ভূমিকম্প হলে মারাত্মক অবস্থা হয়ে যাবে।

অনুষ্ঠানে জানানো হয়, হালখাতার জনসচেতনতামূলক সেবা কাজে ১ লাখ কপি বুকলেট প্রকাশ ও প্রচারে সহযোগিতা করেছে আইএফআইসি ব্যাংক। এসব বুকলেট স্কুল-কলেজের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer