Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দেশব্যাপী শিক্ষা জরিপ ২০ সেপ্টেম্বর শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ২৩ আগস্ট ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দেশব্যাপী শিক্ষা জরিপ ২০ সেপ্টেম্বর শুরু

ছবি-পিআইডি

ঢাকা : ২০১৬ সালের শিক্ষা জরিপ কার্যক্রম আগামী ২০ সেপ্টেম্বর দেশব্যাপী শুরু হচ্ছে।

বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) অনলাইনে পরিচালিত মাসব্যাপী এ জরিপের মাধ্যমে ৪০ হাজার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের বিস্তারিত তথ্য সংগ্রহ করা হবে।

জরিপের তথ্য সংগ্রহের ছক চূড়ান্ত করণসহ জরিপ পরিচালনা কৌশলের ওপর এক কর্মশালা আজ মঙ্গলবার রাজধানীর পলাশীতে ব্যানবেইস মিলনায়তনে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বিনামূল্যে পাঠ্যপুস্তক, উপবৃত্তি, টিউশন ফি মওকুফ, বিদ্যালয়ে দুপুরের খাবার সরবরাহ, দরিদ্র শিক্ষার্থীদের জন্য ইংরেজি, গণিত ও বিজ্ঞানের অতিরিক্ত অস্থায়ী শিক্ষক নিয়োগের মতো শিক্ষাবান্ধব কর্মসূচি বাস্তবায়নের ফলে গত সাড়ে সাত বছরে শিক্ষার্থী ঝরে পড়া ব্যাপক হারে কমেছে।

তিনি জানান, অতিরিক্ত শিক্ষার্থীর চাপে বিভিন্ন পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামোগত সমস্যা দেখা দিচ্ছে। ব্যানবেইস পরিচালিত শিক্ষা জরিপ শিক্ষা অবকাঠামো নির্মাণ ও শিক্ষা উপকরণ সরবরাহ পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে শিক্ষামন্ত্রী তাঁর বক্তৃতায় উল্লেখ করেন ।

নুরুল ইসলাম নাহিদ বলেন, অতিরিক্ত শিক্ষার্থী সামলাতে গত সাড়ে সাত বছরে সারা দেশে ১১ হাজার স্কুল, কলেজ, মাদ্রাসায় নতুন ভবন নির্মাণ করেছে শিক্ষা প্রকৌশল অধিদপ্তর।

অনুষ্ঠানে শিক্ষা সচিব মোঃ সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান এবং শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ বক্তৃতা করেন ।

ব্যানবেইস পরিচালক মোঃ ফসিউল্লাহর সভাপতিতে অনুষ্ঠানে মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হেলাল উদ্দিন, অশোক কুমার বিশ্বাস, এস এম এহসান কবির, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মাহাবুবুর রহমান এবং ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোয়াজ্জেম হোসেন মোল্লাও বক্তব্য রাখেন।

কর্মশালায় বলা হয়, জরিপ সংক্রান্ত বিষয়ে ২০১০ সালে শিক্ষা মন্ত্রনালয়ের জারিকৃত পরিপত্রের নির্দেশনা অনুযায়ী প্রতিবছর সেপ্টেম্বরও অক্টোবর মাসে তথ্য হাল নাগাদ করা হয়। ২০১৩ সাল থেকে অনলাইনের মাধ্যমে এ হালনাগাদ তথ্য সংগ্রহ করা হচ্ছে। ২০০৮ সাল থেকে বেনবেইস এ তথ্য সংগ্রহ করে আসছে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer