Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দুর্যোগ ব্যবস্থাপনায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ প্রক্রিয়া শুরু

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৯:২৯, ১ ডিসেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দুর্যোগ ব্যবস্থাপনায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগ প্রক্রিয়া শুরু

ঢাকা : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, দুর্যোগকালীন মুহূর্তে দ্রুত উদ্ধার এবং সার্বিক ব্যবস্থাপনায় ৬২ হাজার স্বেচ্ছাসেবক নিয়োগের প্রক্রিয়া শুরু হয়েছে।

তিনি বলেন, ইতোমধ্যে ৩২ হাজার জনকে নিয়োগ দেয়া হয়েছে। আরবান কমিউনিটি ভলান্টিয়ার ডেভেলপমেন্ট প্রোগ্রামের আওতায় প্রকল্প আকারে এ কাজ হাতে নেয়া হয়েছে।

তিনি বৃহস্পতিবার মিরপুরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ট্রেনিং কমপ্লেক্সে প্রশিক্ষণ প্রদান ও আন্ত:বিভাগীয় প্রতিযোগিতা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আলী আহাম্মেদ খান এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সংসদ সদস্য মেরাজ মোল্লা, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব শাহ কামাল ও সেভ দ্য চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মার্ক পিয়ের্স।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, অগ্নি সেনারা যুগোপযোগী হয়ে উঠেছে। ব্রেভ হার্ট, পাম্প ড্রিম, লেডার ড্রিল ও রেসকিউ অপারেশনের ওপর প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। দেশ-বিদেশে প্রশিক্ষণ নিচ্ছেন তারা।
তিনি বলেন, বাংলাদেশ এখন বিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনায় রোল মডেল। আন্তর্জাতিকভাবে এর স্বীকৃতিও মিলেছে। সরকার দুর্যোগ ব্যবস্থাপনার উন্নতি ও সচেতনতার জন্য জাতীয় শিক্ষা কার্যক্রমের প্রত্যেকটি শ্রেণিতে এ সংক্রান্ত বিষয় সিলেবাসে সংযুক্ত করেছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতর ও সেফ দ্য চিলড্রেন বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনায় ৩০০ স্বেচ্ছাসেবককে অগ্নিনির্বাপণ ও বিধ্বস্ত ভবনে অনুসন্ধান এবং উদ্ধার কার্যক্রম পরিচালনা ও প্রাথমিক চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এ বছর দেশের ৮টি বিভাগ থেকে ট্রেনিং কমপ্লেক্সসহ মোট ৯টি দলের ১৩৯ জন প্রতিযোগী প্রতিযোগিতায় অংশ নেন।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer