Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৩ ১৪৩০, বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪

দু’দিন আগেই প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান, উপেক্ষিত বিএমএ-স্বাচিপ

তুহিন আহামেদ, গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত: ০২:২৩, ১৭ নভেম্বর ২০১৬

আপডেট: ০২:৩৪, ১৭ নভেম্বর ২০১৬

প্রিন্ট:

দু’দিন আগেই প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান, উপেক্ষিত বিএমএ-স্বাচিপ

হাতেগোনা কয়েকজন শিক্ষক নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটছেন কলেজ অধ্যক্ষ। ছবি: বহুমাত্রিক.কম

গাজীপুর : দু’দিন আগেই প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করে বিতর্কে জড়িয়েছে গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ কর্তৃপক্ষ। অপরদিকে, অনুষ্ঠানে চিকিৎসকদের সংগঠনগুলোকে আমন্ত্রণ না জানানোয় এই বিতর্ক আরও তুঙ্গে উঠেছে।

১৮ নভেম্বর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ প্রতিষ্ঠিত হলেও তার দু’দিন আগে ১৬ নভেম্বর বুধবার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের বিতর্কিত সিদ্ধান্ত নেন কলেজ অধ্যক্ষ ডা. সুভাস চন্দ্র সাহা।

অধ্যক্ষের এমন সিদ্ধান্তে বিস্ময় ও ক্ষোভ জানিয়েছেন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) গাজীপুর জেলা শাখার সভাপতি ও স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. আমির হোসেন রাহাত।

গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের এই সহযোগি অধ্যাপক বহুমাত্রিক.কম-কে বলেন, ‘কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী আগামী ১৮ নভেম্বর, আরো দুই দিন বাকী। কী কারণে আজ(বুধবার) প্রিন্সিপাল আজ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান করলেন সেটা বোধগম্য নয়।’

কর্তৃপক্ষের অসৌজন্যতায় বিস্মিত ডা. রাহাত বলেন, ‘প্রোগ্রাম সম্পর্কে আমাদেরকে জানানো হয়নি। আমি বাংলাদেশ মেডিকেল এ্যাসোসিয়েশনের (বিএমএ) এর সভাপতি হিসেবে, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সাধারণ সম্পাদক হিসেবে নয়-কলেজের একজন শিক্ষক হিসেবেও আমাকে আমন্ত্রণ করা হয়নি। কলেজে ৮৫ জন শিক্ষক রয়েছেন। আমি খোঁজ নিয়ে দেখেছি, এর মধ্য থেকে মাত্র হাতেগোনা ১০-১১ জন শিক্ষক প্রতিষ্ঠাবার্ষিকীর প্রোগ্রামে অংশগ্রহণ করেছেন।’ 

ডা. আমির হোসেন রাহাত

ক্ষুব্ধ এই চিকিৎসক নেতা বলেন, ‘কলেজ অধ্যক্ষের এমন আচরণে আমরা বিএমএ বা স্বাচিবের পক্ষ থেকে অধ্যক্ষের সকল প্রোগ্রাম বর্জন করেছি এবং তাঁর অব্যাহতি না হওয়া পর্যন্ত এ সিদ্ধান্তটা চালিয়ে যাবো।’ 

এদিকে, গাজীপুর শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালে অধ্যক্ষ ডা. সুভাস চন্দ্র সাহার তার একান্ত ইচ্ছা অনুযায়ী ১৮ নভেম্বরের পরিবর্তে ১৬ নভেম্বর প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেন। অনুষ্ঠানমালায় ছিল কলেজ ক্যাম্পাসে র‌্যালি, কেককাটা, আলোচনা সভা ও সাংস্কৃতিক আয়োজন।  

এদিন অধ্যক্ষের নেতৃত্বে এসব অনুষ্ঠানে কলেজের পরিচালক ডা. সৈয়দ মো. হাবিব উল্লাহ, অধ্যাপক মো. আসাদ হোসেন, অধ্যাপক মো. মনিরুজ্জামান, অধ্যাপক জসিম উদ্দিন, অধ্যাপক রঞ্জিত কুমার মল্লিক সহ ১০-১১ জন শিক্ষক অংশ নেন।

অনুষ্ঠানে চিকিৎসকদের সংগঠন বা সাধারণ শিক্ষকদের আমন্ত্রণ না জানানোর বিষয়ে জানতে অধ্যক্ষ ডা. সুভাস চন্দ্র সাহার সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি। 

২০১৩ সালে গাজীপুর মেডিকেল কলেজ হাসপাতাল নামে প্রতিষ্ঠানটি স্থাপিত হয়ে যাত্রা শুরু করলেও পরবর্তীতে তা দেশের প্রথম প্রধানমন্ত্রী শহীদ তাজউদ্দীন আহমদ এর নামানুসারে নামকরণ করা হয়।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer