Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৫ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

দুই দিনের সফরে বেইজিং ভ্লাদিমির পুতিন

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ১৭:০৩, ১৪ মে ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দুই দিনের সফরে বেইজিং ভ্লাদিমির পুতিন

ঢাকা : রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন রোববার দুই দিনের সফরে বেইজিং পৌঁছেছেন। ১৪ ও ১৫ মে অনুষ্ঠেয় ওয়ান বেল্ট, ওয়ান রোড আন্তর্জাতিক ফোরামে যোগ দিতে তিনি এ সফর করছেন।

বিমানবন্দর থেকে রুশ প্রেসিডেন্ট পুতিন ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে সরাসরি ন্যাশনাল কংগ্রেস সেন্টারের দিকে রওয়ানা হন। খবর তাস’র।

বেইজিং ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে শি জিনপিং ও জাতিসংঘের মহাসচিব অন্টোনিও গুতেরেসের সঙ্গে তিনিও বক্তব্য রাখবেন বলে আশা করা হচ্ছে।

এই শীর্ষ সম্মেলনে ২৯টি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান যোগ দেবেন। এছাড়াও এতে জাতিসংঘ, আন্তর্জাতিক মুদ্রা তহবিল, বিশ্বব্যাংক ও ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনসহ প্রধান প্রধান আন্তর্জাতিক সংগঠনের নেতারাও অংশ নিচ্ছেন।

২০১৩ সালে চীনা নেতা শি জিনপিং সিল্ক রোড ইকোনোমিক বেল্ট প্রকল্পের প্রস্তাবটি উত্থাপন করেন। একে ওয়ান বেল্ট, ওয়ান রোড প্রজেক্ট ইন চায়নাও বলা হয়।

মধ্য ও দক্ষিণ এশিয়া এবং ইউরোপের মধ্যে পরিবহন, জ্বালানি ও বাণিজ্যিক সম্পর্ক সৃষ্টিই এই প্রকল্পের লক্ষ্য। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে বৈজ্ঞানিক ও কারিগরি সহযোগিতা এবং অর্থনৈতিক সম্পর্ক আরো জোরদার করাও প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer