Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

চৈত্র ১৪ ১৪৩০, শুক্রবার ২৯ মার্চ ২০২৪

দিনাজপুরের ১২১৯ মন্ডপে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশিত: ০৩:৫৯, ৩০ সেপ্টেম্বর ২০১৬

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

দিনাজপুরের ১২১৯ মন্ডপে ব্যস্ত সময় কাটাচ্ছেন কারিগররা

ছবি: বহুমাত্রিক.কম

দিনাজপুর : বাঙ্গালি হিন্দু সম্প্রদায়ের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘনিয়ে আসায় প্রতিমা তৈরীতে এখন ব্যস্ত সময় পার করছেন দিনাজপুরের কারিগররা। 

দিনাজপুরের ১৩টি উপজেলায় গত বছর শারদীয় দুর্গাপূজা উদ্যাপিত হয় মোট ১১৮২টি মন্ডপে। আর এবার এই সংখ্যা বেড়ে জেলায় মোট ১২১৯টি মন্ডপে আয়োজন চলছে দুর্গাপূজার। মন্ডপ সংখ্যা বেড়ে যাওয়ায় নির্দিষ্ট সংখ্যক কারিগরকেই তৈরী করতে হচ্ছে বাড়তি মন্ডপের প্রতিমা।

দিনাজপুরে প্রায় ২০০ জন কারিগর তাদের সহযোগীদের নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিমা তৈরীর কাজ সম্পন্ন করতে হিমশিম খাচ্ছে। মন্ডপের সংখ্যা বেড়ে যাওয়ায় প্রতিটি কারিগরকে ১০ থেকে ১২টি মন্ডপে প্রতিমা তৈরী করতে হচ্ছে। এ জন্য দিন-রাত ব্যস্ত সময় কাটাতে হচ্ছে তাদের।

দিনাজপুর পুলিশ সুপার মো হামিদুল আলম জানান, আগামী ৭ অক্টোবর থেকে শুরু হবে শারদীয় দুর্গাপূজা এ উপলক্ষে ১২১৯ টি মন্ডপের মধ্যে ২৬৬টি ঝুকি পূর্ণ মন্ডপ হিসেবে চিহ্নিত করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী পুলিশ,আনসার, ভিডিপি, কমিউনিটি পলিশ মোতায়েনসহ ভ্রাম্যমাণ আদালত ও টহল পলিশের বিশেষ ব্যবস্থা গ্রহন করা হয়েছে।

আয়োজকরা জানান, সার্বজনীন এই শারদীয় উৎসব যাতে ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলেই আনন্দঘন পরিবেশ উদযাপন করতে পারে সে জন্য তারাও সবার সহযোগিতা নিয়ে দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন তারা ।

শুধু হিন্দু সম্প্রদায়ের লোকেরা নয়, সাম্প্রদায়িক সম্প্রীতির এই দেশে হিন্দু সম্প্রদায়ের দুর্গোৎসব সুষ্ঠু ও শান্তিপুর্ণভাবে সম্পন্ন করতে অন্যান্য ধর্মের লোকেরাও সহযোগিতা করে যাচ্ছেন। এদিকে শারদীয় এই উৎসবে অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীও গ্রহন করেছে ব্যাপক প্রস্তুতি।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer