Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ১১ ১৪৩১, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

‘দক্ষিণাঞ্চলে রপ্তানিমূখী শিল্পে বিশেষ প্রণোদনার পরিকল্পনা রয়েছে’

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ১৮:২৭, ২০ এপ্রিল ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

‘দক্ষিণাঞ্চলে রপ্তানিমূখী শিল্পে বিশেষ প্রণোদনার পরিকল্পনা রয়েছে’

ছবি : বহুমাত্রিক.কম

খুলনা : জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ও অভ্যন্তরীণ বিভাগের সিনিয়র সচিব মোঃ নজিবুর রহমান বলেন , প্রধানমন্ত্রী শেখ হাসিনা দক্ষিণাঞ্চলের উন্নয়নের জন্য জাতীয় রাজস্ব বোর্ডসহ অন্যান্য দপ্তর সমূহকে বিশেষ নির্দেশনা দিয়েছেন।

তিনি বলেন, দক্ষিণাঞ্চল একটি সম্ভাবনাময় অঞ্চল। পদ্মা সেতু, মোংলা বন্দরের আধুনিকায়ন, রামপাল তাপ বিদ্যুৎ কেন্দ্র, খুলনা-কোলকাতা ট্রেন যোগাযোগ ও খানজাহান আলী বিমান বন্দর চালু হলে এ অঞ্চলের অর্থনৈতিক কর্মকান্ড আরও গতিশীলতা পাবে।

এনবিআর চেয়ারম্যান বলেন, দক্ষিণাঞ্চলের রপ্তানিমূখী শিল্পে বিশেষ প্রণোদনা দেয়ার পরিকল্পনা সরকারের রয়েছে। আসন্ন ২০১৭-১৮ অর্থ বছরে ব্যবসা, বিনিয়োগ, শিল্পখাত, উপকূলীয় অঞ্চল,নিম্নাঞ্চল ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর উন্নয়নের দিকে দৃষ্টি রেখে বাজেট প্রণয়ন করা হবে।

তিনি বৃহস্পতিবার দুপুরে নগরীর এক অভিজাত হোটেলে বৃহত্তর খুলনার অংশীজনদের সাথে ২০১৭-১৮ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়নের লক্ষ্যে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। খুলনা বিভাগের জাতীয় রাজস্ব বোর্ডের অধীনস্থ দপ্তরসমূহ ও খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এ অনুষ্ঠানে আয়োজন করে।

তিনি আরও বলেন, ইতোমধ্যে সরকার মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ প্রণয়ন করেছে। এটি ১ জুলাই ২০১৭ থেকে পুরোপুরিভাবে কার্যকর হবে। নতুন এ ভ্যাট আইনে ব্যবসায়ীদের স্বার্থ সংক্ষরণ ও ভ্যাটকে আরও সহজীকরণ করা হয়েছে। এর ফলে ভ্যাট প্রদানে বিভিন্ন সমস্যাসহ এবিষয়ে ব্যবসায়ীদের ভীতি কমে আসবে। নতুন ভ্যাট আইন সম্পর্কে ব্যবসায়ীদের অস্পষ্টতা না থাকে সেজন্য তিনি সংশিষ্ট প্রতিষ্ঠান ও কর্মকর্তাদেরকে ব্যবসায়ীদের নিয়ে বিভিন্ন সেমিনার ও আলোচনা করার পরামর্শ দেন।

বাজেট প্রস্তাব ও উন্মুক্ত আলোচনায় ব্যবসায়ী প্রতিনিধিরা এনবিআর চেয়ারম্যানের কাছে বিভিন্ন সুপারিশ তুলে ধরেন। তারা মোংলা বন্দরকে ঘিরে যে অর্থনৈতিক পরিধির সুযোগ আছে তা বা¯তবায়নে প্রয়োজনীয় অর্থ বরাদ্ধ দেয়া, ভোমরা স্থল বন্দর দিয়ে অন্যান্য বন্দরের ন্যায় সকল পণ্য আমদানির অনুমোদন দেয়া, বন্দরের আধুনিকায়ণ, এ অঞ্চলের পাট শিল্পকে বাঁচাতে নতুন নতুন উদ্যোগ নেয়া, খুলনা-বেনাপোল যোগাযোগ ব্যবস্থা ৪ লেনে উন্নীত করা, বিভিন্ন শিল্প কারখানায় বিদ্যুৎ ও গ্যাস সরবরাহ নিশ্চিত করার প্রম্তাব করেন।

অনুষ্ঠানে ভ্যাট আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (ভ্যাটনীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন। এতে সভাপতিত্ব করেন খুলনা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সভাপতি কাজী আমিনুল হক।

এসময় খুলনার অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ ফারুক হোসেন, যশোরের জেলা প্রশাসক ড. মোঃ হুমায়ুন কবীরসহ নৌবাহিনী, কোস্ট গার্ড, কাস্টমস, পুলিশ, র‌্যাব, রাজস্ব বোর্ডের উর্ধ্বতন কর্মকর্তা, খুলনা বিভাগের বিভিন্ন জেলার চেম্বার সভাপতি, ব্যবসায়ী, আইনজীবী ও গণমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।

বহুমাত্রিক.কম

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer