Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

তৃতীয় মৃত্যুবার্ষিকীতে সুবীর চৌধুরীকে স্মরণ

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ০১:৫৯, ১৪ জুন ২০১৭

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

তৃতীয় মৃত্যুবার্ষিকীতে সুবীর চৌধুরীকে স্মরণ

ছবি: বেঙ্গল ফাউন্ডেশন

ঢাকা : তৃতীয় মৃত্যুবার্ষিকীতে বিশিষ্ট চিত্রশিল্পী সুবীর চৌধুরীকে স্মরণ করলো তাঁর সহকর্মী, সুহৃদ-শুভানুধ্যায়ীরা।

বেঙ্গল ফাউন্ডেশনের অন্যতম ট্রাস্টি ও বেঙ্গল গ্যালারি অব্ ফাইন আর্টসের পরিচালক, শিল্পী এবং বাংলাদেশের চিত্রকলা আন্দোলনের অসামান্য এই সংগঠকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে মঙ্গলবার এক স্মরণসভার আয়োজন করা হয়। বেঙ্গল ফাউন্ডেশনের আয়োজনে ধানমন্ডির আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠে সুহৃদ ও বন্ধুজনেরা স্মৃতিচারণ করেন।

স্মৃতিচারণ অনুষ্ঠানে বেঙ্গল ফাউন্ডেশনের মহাপরিচালক লুভা নাহিদ চৌধুরী প্রয়াত সুবীর চৌধুরী সম্পর্কে স্মৃতিকাতর বক্তব্য দেন।

তিনি বলেন, ‘সুবীর দা’র চলে যাবার সাথে বেঙ্গল ফাউন্ডেশনের একটি অধ্যায়ের শেষ হয়েছে। তিনি ছিলেন আমাদের প্রদর্শনীগুলোর প্রাণ। তিনি আমাদের ছেড়ে চলে যাবার পর আমরা আস্তে আস্তে বাণিজ্যিক প্রদর্শনী করা বন্ধ করে দেই, কারণ উনি যতদূর করে গেছেন, এই অঙ্গনে ফাউন্ডেশনেরও হয়ত এতটুকুই করার কথা ছিল।’

লুভা নাহিদ চৌধুরী জানান, বেঙ্গল বর্তমানে এ যাবত কাল পর্যন্ত সংগ্রহ করা শিল্পকর্মের সংরক্ষণশালার কাজ, গবেষণা, কর্মশালা, বৃত্তি প্রদান, গ্যালারি পুনঃনির্মাণ ইত্যাদি কাজে মূলত মনোযোগ প্রদান করছে।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বরেণ্য শিল্পী সৈয়দ জাহাঙ্গীর, মাহবুবুর রহমান এবং নাসিম আহমেদ নাদভি।

দেশের শিল্প ও সাংস্কৃতিক জগতের অনন্য ব্যক্তিত্ব সুবীর চৌধুরী ২০১৪ সালের ৩০ জুন শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি বাংলাদেশের চিত্রকলা আন্দোলনকে সঞ্জীবিত ও দেশে-বিদেশে বাংলাদেশের চিত্রকলাকে পরিচিতকরণের জন্য নিরন্তর কাজ করেছেন এবং বহু প্রদর্শনীর আয়োজন করেছেন। ঢাকা এশীয় দ্বি-বার্ষিক চারুকলা প্রদর্শনীর আয়োজন ও সুষ্ঠু ব্যবস্থাপনায় তাঁর অবদান স্মরণীয় হয়ে থাকবে।

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer