Bahumatrik Logo
২৫ অগ্রাহায়ণ ১৪২৩, শনিবার ১০ ডিসেম্বর ২০১৬, ৩:১০ পূর্বাহ্ণ

তৃতীয় আয়োজনে ভারতনাট্যম নিয়ে আসছেন শর্মিলা ব্যানার্জী


০৮ ফেব্রুয়ারি ২০১৫ রবিবার, ০৯:৫৯  পিএম

বহুমাত্রিক ডেস্ক


তৃতীয় আয়োজনে ভারতনাট্যম নিয়ে আসছেন শর্মিলা ব্যানার্জী

ঢাকা: বসন্তের সন্ধ্যায় মঙ্গলবার ধ্রুপদী নৃত্য ভারতনাট্যম নিয়ে আবারও দর্শকদের মুগ্ধ করবেন বিশিষ্ট নৃত্যশিল্পী শর্মিলা ব্যানার্জী ও তার দল।

বেঙ্গল ফাউন্ডেশনের উদ্যোগে শাস্ত্রীয় নৃত্য-উপলব্ধি শীর্ষক ধারাবাহিক নৃত্য কথন ও প্রদর্শনের তৃতীয় পর্বে হাজির হচ্ছেন তাঁরা।

ডেইলি স্টার-বেঙ্গল আর্টস প্রিসিঙ্কটে অনুষ্ঠেয় এ আয়োজনের এবারের বিষয় দক্ষিণ ভারতের বিখ্যাত ধ্রুপদী নৃত্য ভরতনাট্যম । এতে ভরতনাট্যম নৃত্যের উৎপত্তি, ইতিহাসসহ বিভিন্ন ধারা স¤পর্কে আলোচনার পাশাপাশি নৃত্যশৈলি প্রদর্শনও করবেন শিল্পীরা।

আয়োজনে ভরতনাট্যমের গণপতি তোড়িয়ম, আলারিপু, যতিস্বরম, অষ্টপদী, শিবপদম, নবরস, কানাড়া তিলানা প্রভৃতি কলাকৌশল প্রদর্শনী করবেন শিল্পীরা।

বিশেষ এ আয়োজনে চিত্র-শ্রুতির মাধ্যমে ভরতনাট্যমের মূল সম্পর্কিত বিশদ বর্ণনা, এর বিবর্তন এবং ঐতিহাসিক উন্নয়নের ধারাবাহিকতা আলোচিত হবে। প্রদর্শিত হবে এ নাচের কিংবদন্তিতুল্য শিল্পীদের নৃত্যকলা এবং বেশকিছু ভরতনাট্যম শিক্ষালয়ের চিত্র। একই সঙ্গে এ আয়োজনে থাকবে মারগাম (নাটক মঞ্চস্থ করা) থেকে বেশ কয়েকটি এবং বাংলাদেশের প্রতিশ্রুতিশীল তরুণ ভরতনাট্যম শিল্পীদের পরিবেশনা।

নৃত্য অংশ নেবেন, বেলায়েত হোসেন খান, অর্ণ কমলিকা, অমিত চৌধুরী, সুদেষ্ণা স্বয়ম্প্রভা, শফিকুল ইসলাম, জেসিকা শারমিন রহমান, শ্রাবণী মজুমদার, সুস্মিতা লোপা ও সুপর্ণা লিমা।
এতে মৃদঙ্গে সঙ্গত করবেন বিশিষ্ট তবলা এবং মৃদঙ্গবাদক এনামুল হক ওমর।

শর্মিলা ব্যানার্জী

বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনে একটি পরিচিত নাম শর্মিলা ব্যানার্জী। তিনি শুধু একজন নৃত্যশিল্পীই নন, একজন শিক্ষিকাও। দেশে বিদেশে বিভিন্ন অনুষ্ঠানে নৃত্য পরিবেশনের পাশাপাশি নৃত্য বিষয়ক অনেক কর্মশালাতেও যোগদান করেছেন। মণিপুরী নর্তনালয় থেকে তিনি নর্তন বিশারদ উপাধি অর্জন করেন। বর্তমানে শর্মিলা ব্যানার্জী ছায়ানট সংগীত বিদ্যায়তনে নৃত্যকলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। নৃত্য নন্দন নামে তাঁর নিজস্ব একটি নাচের স্কুলও আছে।

ভরতনাট্যম নৃত্যকলা

ভরতনাট্যম ভারতীয় শাস্ত্রীয় নৃত্যকলাবিশেষ। দক্ষিণ ভারতের তামিলনাড়– রাজ্যে এ নৃত্যকলার উৎপত্তি হয়েছে বলে ধারণা করা হয়। ভারতীয় শাস্ত্রীয় নৃত্যের প্রধান চারটি ধারার একটি। বাকি তিনটি হচ্ছে কত্থক, কথাকলি, মণিপুরী। ভরতমুনির লেখা নাট্য শাস্ত্র গ্রন্থে ভরতনাট্যম নাচের বর্ণনা রয়েছে। মহাদেব শিবকে এই নৃত্যশৈলীর ভগবান মানা হয়। আজ ভরতনাট্যম বিশ্বের অন্যতম জনপ্রিয় নৃত্যশৈলী।

বহুমাত্রিক.কম এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।