Bahumatrik | বহুমাত্রিক

সরকার নিবন্ধিত বিশেষায়িত অনলাইন গণমাধ্যম

বৈশাখ ৬ ১৪৩১, শনিবার ২০ এপ্রিল ২০২৪

তুরস্কে নির্বাচনের ফল আসছে, এরদোয়ানই এগিয়ে

বহুমাত্রিক ডেস্ক

প্রকাশিত: ২৩:৪৯, ২৪ জুন ২০১৮

আপডেট: ০০:০০, ৩১ ডিসেম্বর ১৯৯৯

প্রিন্ট:

তুরস্কে নির্বাচনের ফল আসছে, এরদোয়ানই এগিয়ে

ঢাকা : তুরস্কে নির্বাচনের পর প্রায় ৪৫ শতাংশ ভোট গণনার পর দেখা যাচ্ছে, প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এরদোয়ান এগিয়ে আছেন।রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম বলছে, এরদোয়ান ৫৭ শতাংশ ভোট পেয়েছেন, আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মুহাররম ইঞ্জে পেয়েছেন ২৮ শতাংশ।

তুরস্কের নির্বাচন পদ্ধতি অনুযায়ী মি. এরদোয়ান যদি সার্বিকভাবে ৫০ শতাংশের বেশি ভোট পান - তাহলে তাকে বিজয়ী ঘোষণা করা হবে এবং দ্বিতীয় দফা নির্বাচনের আর প্রয়োজন হবে না।

রোববার একই দিনে প্রেসিডেন্ট ও পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় তুরস্কে।সবশেষ ফলাফল অনুযায়ী পার্লামেন্ট নির্বাচনেও মি. এরদোয়ানের একে পার্টি এগিয়ে আছে।

পার্লামেন্টের ভোটের ২৭ শতাংশ গণনা হয়েছে। তার মধ্যে একে পার্টি ৪৮ শতাংশ এবং মুহাররম ইঞ্জের সমর্থক প্রধান বিরোধীদল সিইচপি ১৮ শতাংশ ভোট পেয়েছে।রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম অনুযায়ী এবার নির্বাচনে ভোট দিয়েছেন ৮৭ শতাংশ ভোটার।

তুরস্কে ক্ষমতাসীন রেচেপ তায়েপ এরদোয়ান বিপুলভাবে জনপ্রিয় হলেও এবারই তাকে সবচেয়ে শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হবে বলে বিশ্লেষকরা বলছিলেন।মি. ইঞ্জের সাম্প্রতিক জনসভাগুলোয় ব্যাপক লোকসমাগম হওয়ায় সেই ধারণা জোরদার হয়েছিল।

মি. এরদোয়ান প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করছেন। তুরস্কের সংবিধানে তিনি যে পরিবর্তন এনেছেন তাতে প্রেসিডেন্টকে নতুন এবং ব্যাপক ক্ষমতা দেয়া হয়েছে।মি. এরদোয়ান ২০১৪ সালে প্রেসিডেন্ট হবার আগে ১১ বছর প্রধানমন্ত্রী ছিলেন।তুরস্কে ২০১৬ সালে তার বিরুদ্ধে এক ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে দেশটিতে জরুরি অবস্থা চলছে।

বিবিসি বাংলা

Walton Refrigerator Freezer
Walton Refrigerator Freezer